A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: models/sitemodel.php

Line Number: 273

‘সম্পূর্ণ নজরুল’-এ অতিথি কন্ঠশিল্পী সালাউদ্দিন আহমেদ ও আবৃত্ত শিল্পী সাগর সেন | সাতদিন

‘সম্পূর্ণ নজরুল’-এ অতিথি

কন্ঠশিল্পী সালাউদ্দিন আহমেদ ও আবৃত্ত শিল্পী সাগর সেন

২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৫০মি: একুশে টেলিভিশন

গবেষণা, গ্রন্থনা ও উপস্থাপনা: ইরশাদ আহমেদ শাহীন
প্রযোজনা: মারিয়া মরিয়ম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে একুশে টেলিভিশনে প্রচারিত নিয়মিত অনুষ্ঠান ‘সম্পূর্ণ নজরুল’। কাজী নজরুল ইসলাম এখনো অনেকখানিই অজানা আমাদের কাছে। নজরুল আমাদের সবার কাছে ভিন্ন ভিন্ন নামে পরিচিত। বিদ্রোহী, প্রেমিক, সাধক বিবিধ পরিচিতি তাঁর। সর্ব পরিচয় মিলেমিশে একাকার হলে তবেই তিনি সম্পূর্ণ কাজী নজরুল ইসলাম। ‘সম্পূর্ণ নজরুল’ অনুষ্ঠানটিতে নজরুলের কর্মময় বিচিত্র জীবন যাপন এবং তাঁর সাহিত্য চর্চার বিভিন্ন দিক ফুটিয়ে তোলার চেষ্ট করা হয়েছে। যুদ্ধকালিন নজরুলের অবস্থানসহ পারিবারিক জীবনের বিভিন্ন দিক উঠে আসবে এই অনুষ্ঠানের মাধ্যমে। অনুষ্ঠানে নজরুলের উপর নির্মিত বিভিন্ন ডকুমেন্টরি’সহ আবৃত্তি, পাঠ, গান এবং বিশিষ্ট জনদের স্মৃতিচারণ থাকবে।

এবারের অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে সংগীত পরিবেশন করবেন প্রখ্যাত নজরুলসংগীতশিল্পী সালাউদ্দিন আহমেদ এবং কবিতা আবৃত্তি করবেন সাগর সেন।

সালাউদ্দিন আহমেদ বহুদিন থেকে বাংলাদেশের সঙ্গীত জগতে নানাভাবে ভূমিকা রেখে আসছেন। কন্ঠসঙ্গীত চর্চার পাশাপাশি তিনি গবেষণার কাজেও যুক্ত আছেন। বাংলাদেশে নজরুলের গানের স্মরলিপি সংরক্ষণে যাঁরা কাজ করে যাচ্ছেন তাঁদেরই একজন সালাউদ্দিন আহমেদ।

সালাউদ্দিন আহমেদ সংগীতের তালিম নেন নির্মলেন্দু বিশ্বাস, ওস্তাদ এ. দাউদ এবং পন্ডিত সুকুমার মিত্রের কাছে। এরপর থেকে তিনি বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস, ঢাকা ইন্টারন্যাশনাল মিউজিক স্কুল এবং বুলবুল ললিতকলা একাডেমির সাথে সম্পৃক্ত আছেন। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঞ্চলে সঙ্গীত পরিবেশন করে সুনাম অর্জন করেন।

‘সম্পূর্ন নজরুল’ অনুষ্ঠানটি গবেষনা, গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন ইরশাদ আহমেদ শাহীন এবং প্রযোজনা করেছেন মারিয়া মরিয়ম।

সাতদিন/এমজেড/১ফেব্রুয়ারি২০১৫