সকাল ১০টা, ১৭ মার্চ, এন টিভি

বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মবার্ষিকীতে

টুঙ্গিপাড়া থেকে সরাসরি সম্প্রচার

১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ৯৫ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৫ । দিবসটি উদযাপন উপলক্ষে জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ১০ টায় টুঙ্গিপাড়া থেকে সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করবে এন টিভি।

শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ তদানীন্তন ভারতীয় উপমহাদেশের বঙ্গ প্রদেশের অন্তর্ভুক্ত ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার পাটগাতি ইউনিয়নের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৪৭-এ ভারত বিভাগ পরবর্পূতী পূর্ব পাকিস্তানের রাজনীতির প্রাথমিক পর্যায়ে শেখ মুজিব ছিলেন ছাত্রনেতা। ক্রমে তিনি আওয়ামী লীগের জাতীয় নেতৃত্বের উচ্চপদে আসীন হয়েছিলেন। ১৯৭১ খ্রিষ্টাব্দে মার্চ ২৫ মধ্যরাত্রে তাকে গ্রেফতার করা হয়। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১-এর ১৬ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়। ১০ এপ্রিল ১৯৭২ শেখ মুজিব পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশে প্রত্যাবর্তন করেন এবং বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। পরবর্তীকালে তিনি প্রধানমন্ত্রী হন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট তারিখে একদল সামরিক কর্মকর্তার হাতে বঙ্গবন্ধু সপরিবারে নিহত হন। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় তাঁর কন্যাদ্বয় বিদেশে অবস্থান করার কারণে বেঁচে গেলেও বঙ্গবন্ধুর তিনজন পুত্রই ঐ রাতে বিপদগামী সামরিক কর্তকর্তাদের হাতে নিহত হন। তাঁর জ্যেষ্ঠ কন্যা বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বায়িত্ব পালন করছেন।

১৭ মার্চ ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›