১০ থেকে ১৪ এপ্রিল, বেঙ্গল শিল্পালয়, ঢাকা

শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার ও কারুমেলা

জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত বেঙ্গল শিল্পালয়ে শুরু হতে যাচ্ছে ‘শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার ও কারুমেলা’। ১০ এপ্রিল বিকাল ৪টায় এই উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন বেগম জাহানারা আবেদীন এবং কথাসাহিত্যিক সেলিনা হোসাইন। উল্লেখ্য, বেগম জাহানারা আবেদীন শিল্পাচার্য জয়নুল আবেদীন-এর স্ত্রী। পাঁচ দিনব্যাপী কারুমেলায় প্রায় বারোটি স্টলে মূলধারার কারুশিল্পীরা তাঁদের শিল্পকর্ম প্রদর্শন করবেন। কারুমেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত ধাকবে।

নকশীকাঁথার শিল্পী, ১৯৯৯ সালে শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার প্রাপ্ত রাশেদা বেগম উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখবেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী এবং বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা।

বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ১৯৮৯ সালে কারুশিল্পীদের উৎসাহিত করতে ‘শ্রষ্ঠ কারুশিল্পী পুরস্কার’ প্রদানের প্রচলন শুরু করে। ২০১০ সাল থেকে বেঙ্গল ফাউন্ডেশনও এই আয়োজনে যৌথভাবে অংশ নিয়ে আসছে।

২০১৪ সালে নকশিকাঁথা মাধ্যমে শ্রেষ্ঠ কাজের জন্য চারজন নকশিকাঁথাশিল্পীকে পঞ্চাশ হাজার টাকা মূল্যমানের শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার প্রদান করা হবে।

সাতদিন/এমজেড

১২ এপ্রিল ২০১৫

প্রদর্শনী

 >  Last ›