বিকাল ৪টা, ১৩ এপ্রিল, এসএটিভি

আসন্ন পহেলা বৈশাখ উপলক্ষে

বিশেষ নৃত্যনাট্য: মহুয়া

পরিবেশনায়: একতা নাট্যগোষ্ঠী
প্রযোজনা: শাহীন মাহমুদ

হাওড় বাওড় মইশের শিং এই নিয়ে ময়মনসিং’ বাংলা সাহিত্যের ঐতিহ্য বিলুপ্তপ্রায় ময়মনসিংহ গীতিকা অবলম্বনে গ্রাম বাংলার জনপ্রিয় একটি পালা ‘মহুয়া’।

তদানিন্তন বৃহত্তর ময়মনশিংহ জেলার অন্যতম একটি মহকুমা নেত্রকোনা, বর্তমানে জেলা। হোমরা বাইদার নেতৃত্বে এক বেদেবহর আশ্রয় নেয় এই নেত্রকোনার ধনু গাঙ্গের পাড়ে। বেদে সর্দার হোমরা বাইদার কুড়িয়ে পাওয়া একমাত্র কন্যা মহুয়া বেড়ে উঠেছে বেদে বহরের চৌহদ্দিতে-বেদে সংস্কৃতির মধ্যে। গ্রামে গ্রামে ঘুরে গান গেয়ে সাপখেলা দেখানোই তার কাজ। একদিন খেলা দেখাতে গিয়ে মহুয়ার সাথে নাটকীয়ভাবে দেখা হয় জমিদারপুত্র সুদর্শন নদের চাঁদের সাথে। মহুয়ার গান শুনে আর রূপ দেখে মুগ্ধ নদের চাঁদ, প্রথম দর্শনেই প্রেমে পড়ে যায়। তারপর সময়ের আবর্তে আরো গভীর হয় মহুয়া-নদের চাঁদের প্রেম উপাক্ষাণ। বেদে বহরে ওদের প্রেম কাহিনী চাউর হওয়ার পর বাধা হয়ে দাঁড়ায় বেদে সর্দার হোমরা বাইদ্দা। বেদে সম্প্রদায়ের নিয়ম ভেঙ্গে নদের চাঁদের সাথে মহুয়ার এই অন্যেয় সম্পর্ক সর্দার কোনভাবেই মেনে নেয়না। কিন্তু সর্দারের শত বাধা সত্বেও যখন ওদেরকে ফেরানো যাচ্ছিলনা তখন সর্দার ভিন্ন কৌশল অবলম্বন করে, মেয়েকে সে ইমোশনালি ব্ল্যাকমেইল করার চেষ্টা করে - মহুয়ার হাতে ধারালো ছুরি ধরিয়ে দিয়ে নদের চাঁদকে হত্যা করার নির্দেশ দেয়। কিন্তু পরিনতিতে ফলাফল হয় উল্টো, বাবার দেয়া ছুরিতে আত্মহত্যা করে মহুয়া সকল জল্পনা-কল্পনার সমাপ্তি ঘটায়।

মহুয়া ‘নৃত্যনাট্যটি’ পরিবেশন করবে কিশোরগঞ্জের একতা নাট্যগোষ্ঠী। অনুষ্ঠানটির প্রযোজনায় শাহীন মাহমুদ। এসএ টিভিতে অনুষ্ঠানটির প্রচারিত হবে ১৩ এপ্রিল বিকাল ৪টায়।

সাতদিন/এমজেড

১৩ এপ্রিল ২০১৫

নাটক

 >  Last ›