রিয়াজ মম455

রাত ৮ টা ২০ মি, ১৪ এপ্রিল, আরটিভি

ফাল্গুনে ভালবাসা বৈশাখে প্রেম

গল্প: সজীব ভৌমিক
চিত্রনাট্য ও পরিচালনা: আলভী আহমেদ
অভিনয়: রিয়াজ,মম

সরাদেশ থেকে দর্শকের গল্প নিয়ে বাছাই করে ফাগুনে ভালবাসা বৈশাখে প্রেমর্ শেষ পর্ব নির্মিত হয়েছে। প্রথম পর্ব প্রচার হয়েছে ভালোবাসা দিবসে। এবারের দর্শক সজীব ভৌমিক এর গল্পে নাটকটি চিত্রনাট্য ওপরিচালনা করেছেন আলভী আহমেদ। নাটকে অভিনয় করেছেন, রিয়াজ,মম। নাটকটি প্রচার হবে পহেলা বৈশাখ ১৪ এপ্রিল আরটিভিতে রাত ৮ টা ২০ মিনিটে।

নাটকে দেখা যাবে, সময় থেমে থাকে না.. অর্পিতাকে না পাওয়ার কষ্টকে মনের মাঝে চেপে আবির চিটাগাং এ চলে গেলো অফিসের কাজে, ব্রাঞ্চ ম্যানেজার হয়ে। কাজের মধ্যে ডুবে থাকা সত্ত্বেও অর্পিতার সাথে কাটানো দুই/তিন মাস কাটানো, শপিং মল’এ বা বাসে দেখার স্মৃতিগুলো বারবার মনে হতে লাগলো। তাইতো ছুটি নিয়ে চলে এলো কোনো এক পাহাড়ি অঞ্চলে। পাহাড়, বন পাখি এ সবকিছু আবিরের ভাল লাগলেও, প্রতিটি মুহূর্তে আবির অর্পিতার কথাই ভাবতে থাকে এবং অর্পিতার উপস্থিতি অনুভব করতে থাকে।

পাহাড়ে যে হোটেলে আবির উঠেছে, তার সামনে একটি ফুলের দোকান আছে এবং সেখান থেকে একটি ছোট্ট মেয়ে প্রতিদিনই আবিরকে বিভিন্ন ধরনের পাহাড়ি ফুল উপহার দেয়। আবির মেয়েটির সাথে কথা বলতে চাইলেও মেয়েটি মাথা নাড়িয়ে চলে যায়, কিন্তু মুখ দিয়ে কথা বলে না। আবিরের খুব কৌতুহল হয়, মেয়েটির সাথে কথা বলার। কাছেও টেনে নেয়, কিন্তু মেয়েটি কথা বলবেই না।

আবিরকে দেখে একদিন বিকেলে সেই ছোট্ট মেয়েটি দৌড়ে এসে ফুল দিতে চাইলে, হোঁচট খেয়ে পড়ে যায়, ব্যাথা পায় এবং পরবর্তীতে মেয়েটিকে নিয়ে পাশেই একটি ডাক্তারখানায় নিয়ে যায়। ডাক্তারের কাছ থেকে জানতে পারে, মেয়েটি কথা বলতে পারেনা। আর পাহাড়েরই একটি স্কুলে মেয়েটি পড়াশুনা করে। ওখানকার একজন টিচার আছে যিনি ঢাকা থেকে এসেছেন, তিনিও কথা বলতে পারেন না। উনিই এই মেয়েটির মতো আরও অনেক ছোট ছেলে-মেয়েদের পড়িয়ে থাকেন। এই শুনে আবিরের কৌতুহল বেড়ে যায় এবং অনেক খুঁজে অবশেষে সেই স্কুলের সন্ধান পেলো। কিন্তু কথা বলতে না পারা সেই টিচারকে আবিরকে দেখতে পেলো না। এভাবে সকাল গড়িয়ে বিকেল, বিকেল গড়িয়ে রাত, কিন্তু টিচারের দেখা আবিরের হচ্ছেনা। আশ পাশের মানুষগুলোকে জিজ্ঞাসা করা সত্ত্বেও কেউই ঐ টিচারের বাসার সন্ধান দিতে ব্যর্থ। হঠাৎ একদিন আবির দেখতে পেলো সেই টিচার বুদ্ধি প্রতিবন্ধিদের স্কুলে ছোট ছোট ছেলে-মেয়েদের ক্লাশ নিচ্ছে। চমকে ওঠে আবির । ঘটনার মোড় নেয় অন্যদিকে।

১৪ এপ্রিল ২০১৫

নাটক

 >  Last ›