রাত ৯ টা, ১৪ এপ্রিল, মোহনা টেলিভিশন

বৈশাখের নাটক 'শুভ নববর্ষ'

রচনা ও পরিচালনা: বেদুইন হায়দার লিও

অভিনয়: আরিফ মাহবুব তমাল, জ্যোতিকা জ্যোতি, হেদায়েত নান্নু, মার্জিয়া মিমি, কাওসার স্যাম, যাহের আলভী, রুমানী মুক্তা, জন, জেবিন আশা, তৌহিদুল ইসলাম

ছোট্ট একটি মফস্বল শহর কাশিমপুর। আর সব ছোট শহরের মত এখানকার মানুষগুলোও সহজ সরল ও বেশ মজার। তেমনি এক মজার মানুষ হচ্ছেন এলাকার রাজীব ভাই। মজার মানুষ এই কারনে তার নাম শুধুমাত্র বাংলা সিনেমার একজন বিখ্যাত ভিলেনের সাথে মিলে যায় তার জন্য না, বরং তিনি একজন নারী বিদ্বেষী মানুষ সেই জন্যে। এলাকায় সবাই তাকে নারী বিদ্বেষী রাজীব ভাই বলেই ডাকে। মোটামুটি এলাকার একটু উঠতি বয়ষের কিশোর-কিশোরী থেকে শুরু করে যুবক-যুবতী পর্যন্ত তার উৎপাতে অতিষ্ট। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে রাজীবদের বাসার ভাড়াটিয়া তিন ব্যাচেলর যুবক নান্নু, আলভী, কাওসার ও তাদের প্রেমিকা রিমি, মিমি ও আফসানা। নারী বিদ্বেষী রাজীবের যুক্তিগুলো তাদের অনিচ্ছা সত্বেও শুনতে হয় কারন ব্যাচেলরদের থাকার জায়গার বড়ই অভাব। যার ফলে লুকিয়ে প্রেমিকাদের সাথে দেখা করতে গিয়েও একাধিকবার ধরা পর্যন্ত খেতে হয়েছে তাদের। ওদিকে রাজীব ভাইকে ছোটবেলা থেকেই পছন্দ করে একই এলাকার তানিয়া। কিন্তু যেহেতু রাজীব একজন নারী বিদ্বেষী লোক তানিয়ার হাজারও ফন্দি ফিকির এক্ষেত্রে নিষ্ফল প্রয়াস ছাড়া আর কিছুই হয় না। এবার আসা যাক কেন রাজীব একজন নারী বিদ্বেষী সেই বিষয়ে- এই ব্যাপারে তার যুক্তির শেষ নেই। প্রথমত জগতের সকল নষ্টের গোড়ায় নাকি রয়েছে নারী, আর তাছাড়া এখনকার ছেলেমেয়েরা প্রেম-ভালোবাসার নামে যে পরিমান অর্থ ও সময় ব্যয় করে তারও একটা হিসেব সে দাঁড় করিয়েছে। আর তা হলো বাংলাদেশে প্রেমিক-প্রেমিকদের সংখ্যা ধরে নেওয়া যেতে পারে ১ কোটি।

প্রতিদিন যদি প্রত্যেকে ৫০টাকা করে এই প্রেমের পেছনে খরচ করে তাহলে মোট খরচ দাঁড়ায় দৈনিক ৫০ কোটি টাকা তাহলে মাসে খরচ হয় ১৫০ কোটি টাকা এবং বছরে খরচ হয় ১৮০০কোটি টাকা যা দিয়ে টেকনাফ থেকে তেতুলিয়া ফ্লাইওভার নির্মাণ করা যায়। তাই সে এলাকার সকল যুবকদের নিয়ে বাংলা বছরের প্রথমদিন অর্থাৎ পহেলা বৈশাখে এই প্রেম ও নারী বর্জনের শুভ কাজের সুচনা হিসেবে একটি আনন্দ মিছিল বের করার সিদ্ধান্ত নেয়। এদিকে তানিয়াও সিদ্ধান্ত নেয় এই পহেলা বৈশাখের মধ্যেই রাজীবের মাথা থেকে ভূত ছাড়িয়ে তাকে নিয়ে নববর্ষ উদযাপন করবে।

একদিকে প্রেম ও নারী বর্জনের মাধ্যমে পহেলা বৈশাখ উদ্যাপন অন্যদিকে প্রেম ও নারীকে সঙ্গে নিয়ে ভালোবাসার মধ্য দিয়ে দুই পক্ষের লড়াইয়ে এগিয়ে আসে বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ আর নানা মজার ও হাস্যরসের মধ্য দিয়ে এগিয়ে যায় আমাদের গল্প “শুভ নববর্ষ”

১৪ এপ্রিল ২০১৫

নাটক

 >  Last ›