সন্ধ্যা ৭টা, ১৯ আগস্ট, শিল্পকলা একাডেমি, ঢাকা

রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’র প্রদর্শনী

পরিবেশনায়: স্বপ্নদল


নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত ও আলোচিত প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’-র মঞ্চায়ন সন্ধ্যা সাতটায় ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে। গবেষণাগার নাট্যরীতিতে ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।


এই কাব্যনাট্যের কাহিনীতে উঠে এসেছে মহাভারতের চরিত্র বীর অর্জুন এবং মণিপুরের রাজকন্যা চিত্রাঙ্গদার প্রেমের গল্প। কৃষ্ণের বর প্রাপ্ত হয়ে চিত্রাঙ্গদা অসাধারণ রূপসী হয়ে উঠে এবং সেই রূপে মোহিত হয়ে অর্জুন তার প্রেমে পড়ে। কিন্তু এই রূপ ক্ষণস্থায়ী। অর্জুন কি রূপহীন চিত্রাঙ্গদাকে গ্রহন করবে? অতঃপর চিত্রাঙ্গদার আত্মদ্বন্দ্ব আর নানা ঘটনার মধ্য দিয়ে এ সত্য উপলব্ধি করা যায় যে, বাইরের অবয়বের চেয়ে নারী-পুরুষের চারিত্রশক্তি অনেক বেশি মূল্যবান এবং এতেই প্রকৃতপক্ষে আত্মার স্থায়ী পরিচয়।

২০১১ সালে রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকীতে নাটকটি প্রথম মঞ্চে আনে স্বপ্নদল। ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন সুকন্যা, মিতা, মোস্তাফিজ, রেজাউল, শিশির, সামাদ, জেবু, রিমু, নাবলু, তানভীর, শাহীন, হিটলার, মাধূরী, মাসুদ, তানিয়া, জুঁই, আলী, সাইদ, বিপুল, জুয়েনা, তীর্থ প্রমুখ।

সাতদিন/এমজেড

১৯ আগস্ট ২০১৫

প্রদর্শনী

 >  Last ›