A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: models/sitemodel.php

Line Number: 273

গানে গানে গল্পে' ফরিদা পারভীন | সাতদিন

রাত ৮টা ৪৫ মি, এটিএন বাংলা

গানে গানে গল্পে' ফরিদা পারভীন

পরিচালনা: রুমানা আফরোজ

 

জনপ্রিয় সঙ্গীত শিল্পী শাকিলা জাফরের গান নিয়ে সাজানো হয়েছে এবারের ‘গানে গানে গল্প’ । অনুষ্ঠানটি পরিচালনা করেছেন রুমানা আফরোজ। অনুষ্ঠানে তিনি পরিবেশন করবেন তার জনপ্রিয় গানগুলো। উপস্থাপিকার সাথে আলাপচারিতার ফাঁকে ফাঁকে দর্শকদের জন্য গান গাইবেন তিনি। জানাবেন পুরনো স্মৃতিকথা, গান সম্পর্কে নিজের ভালোলাগার কথাও। জনপ্রিয় গানগুলো দর্শক শ্রোতা উপভোগ করতে পারবেন এ অনুষ্ঠানে।

মাগুরা জেলায় ওস্তাদ কমল চক্রবর্তী-র কাছে ফরিদা পারভীনের গানের হাতেখড়ি হয়। পরবর্তীতে তিনি কুষ্টিয়ার তখনকার গানের ওস্তাদ রবীন্দ্রনাথ রায়, মোতালেব বিশ্বাস এবং ওসমান গণি'র কাছে শাস্ত্রীয়সংগীত শেখেন। তাঁর নজরুল সঙ্গীতের প্রথম গুরু হচ্ছেন কুষ্টিয়ার ওস্তাদ আবদুল কাদের। এরপর তিনি মেহেরপুরে মীর মোজাফফর আলী'র কাছেও নজরুল সঙ্গীত শেখেন।

১৯৬৮ সালে তিনি রাজশাহী বেতারের তালিকাভুক্ত নজরুল সঙ্গীত শিল্পী নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতার পরে লালন সাঁইজির গানের সঙ্গে ফরিদার যোগাযোগ ঘটে কুষ্টিয়ার গুরু মোকছেদ আলী সাঁই-এর মাধ্যমে। ১৯৭৩ সালে ফরিদা তাঁর কাছেই 'সত্য বল সুপথে চল' গান শিক্ষার মাধ্যমে লালন সাঁইজির গানের তালিম নেন। পরে মোকছেদ আলী সাঁইয়ের মৃত্যুর পর খোদা বক্স সাঁই, ব্রজেন দাস, বেহাল সাঁই, ইয়াছিন সাঁই ও করিম সাঁইয়ের কাছে লালন সঙ্গীতের শিক্ষা গ্রহণ করেন। ফরিদা পারভিন ফুকুওয়াকা এশিয়ান কালচারাল প্রাইজ, একুশে পদক এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার এই শিল্পীর গান শোনা যাবে দেশ টিভির পর্দায়।

এই বিশ্বনন্দিত শিল্পী গান গাইবেন এটিএন বাংলার সাপ্তাহিক 'গানে গানে গল্প' অনুষ্ঠানে। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন রুমানা আফরোজ। অনুষ্ঠানে তিনি পরিবেশন করবেন তার জনপ্রিয় গানগুলো। উপস্থাপিকার সাথে আলাপচারিতার ফাঁকে ফাঁকে দর্শকদের জন্য গান গাইবেন তিনি। জানাবেন পুরনো স্মৃতিকথা, গান সম্পর্কে নিজের ভালোলাগার কথাও। সঙ্গীতানুষ্ঠান ‘গানে গানে গল্প’ প্রচারিত হবে শুক্রবার রাত ৮টা ৪৫মিনিটে।

১৭ এপ্রিল ২০১৫