১৮ এপ্রিল থেকে ২৬ মে, বেঙ্গল শিল্পালয়, ধানমণ্ডি, ঢাকা

বেঙ্গল শিল্পালয়ের পঞ্চদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে

শিল্পী কাজী গিয়াসউদ্দিন-এর একক চিত্রপ্রদর্শনী

গত ১৪ এপ্রিল পূর্ণ হল বেঙ্গল শিল্পালয় বা বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্টস-এর পথ চলার ১৫ বছর। এ উপলক্ষে ১৮ এপ্রিল সন্ধ্যা ৬টায় রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত বেঙ্গল শিল্পালয়ে উদ্বোধন করা হবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী কাজী গিয়াসউদ্দিন-এর সাম্প্রতিক সময়ের শিল্পকর্ম নিয়ে এক প্রদর্শনীর। প্রদর্শনীতে স্থান পেতে যাচ্ছে শিল্পীর প্রায় ৪০টির মত চিত্রকর্ম। আগামী ২৬ মে পর্যন্ত এই প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। সপ্তাহের প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী খোলা থাকবে।

শিল্পী কাজী গিয়াসউদ্দিন জাপানে বসবাস করছেন দীর্ঘদিন। এই সময়ে টোকিও আর ঢাকায় সময় ভাগ করে শিল্পচর্চা করছেন। প্রবাসে বাংলাদেশের স্বল্পসংখ্যক যে কজন শিল্পী প্রতিভা আর উদ্যমের কল্যাণে নিজ স্বাক্ষরকে নতুন মাত্রায় প্রতিভাত করেছেন, কাজী গিয়াস তাঁদের মধ্যে অন্যতম। চেতনে আর অবচেতনে জন্মভূমির প্রতি শিল্পীর যে গহন ভালোবাসা, পরদেশে সৃষ্ট চিত্রপটেও তার চিত্তগ্রাহী ছাপ দৃশ্যমান হয়। জাপানের চিত্রকলা বা সংস্কৃতি তাঁকে প্রভাবান্বিত করলেও নিজ দেশের চিরায়ত মাধুর্যই তাঁর চিত্রচর্চার অন্তিম অনুপ্রেরণা।

বেঙ্গল শিল্পালয়ের যাত্রার প্রথম বছর শিল্পী কাজী গিয়াসউদ্দিন এর একক প্রদর্শনী আয়োজন করেছিল। পঞ্চদশ প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলাদেশের অন্যতম প্রধান এই শিল্পীকে চতুর্থবারের মতো উপস্থাপন করতে যাচ্ছে বেঙ্গল শিল্পালয়। ১৮ এপ্রিল সন্ধ্যা ৬টায় উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননিয় সংস্কৃতি মন্ত্রী আসদুজ্জামান নূর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রথম আলো’র সম্পাদক মতিউর রহমান। অতিথিদ্বয় যৌথভাবে প্রদর্শনীটি উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

সাতদিন/এমজেড

১৮ এপ্রিল ২০১৫

প্রদর্শনী

 >  Last ›