সন্ধ্যা ৭টা, ১৯ এপ্রিল, শিল্পকলা একাডেম, ঢাকা

মঞ্চ নাটক: মায়ের মুখ

পরিবেশনা: প্রাচ্যনাট


ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটারে প্রাচ্যনাটের প্রযোজনায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘মায়ের মুখ’। এটি প্রাচ্যনাটের ২৪তম প্রযোজনা। ব্রিটিশ নাট্যকার আর্নল্ড ওয়েস্কার-এর ‘ফোর পোট্রেইট অফ মাদার্স’ শিরোনামের নাটকের বাংলা অনুবাদ অবলম্বনে এই নাটক ঢাকার মঞ্চে এসেছে। নাটকটি বাংলায় রূপান্তর করেছেন মুম রহমান। নাটকের নির্দেশনায় থাকছেন তৌফিকুল ইসলাম ইমন।


চার মায়ের আত্মকথনকে কেন্দ্র করে নাটকের কাহিনী আবর্তিত হয়। তাদের মধ্যে একজন অবিবাহিত মা যার সন্তান একজন বাবার অভাব অনুভব করছে। নাটকে দেখা যায় এক ইহুদী নারীকে যে কিনা কখনো মা হতে পারবে না। অথচ তার মধ্যে রয়েছে মাতৃত্ব, সন্তানের জননী হওয়ার আকুলতা। তৃতীয় মা হিসেবে নাটকে এসেছে একজন ব্যর্থ মা যে তার সন্তানকে মানুষ করতে পারেনি।

নাটকে সব শেষে উঠে আসে একজন সফল এবং সুখী মায়ের কথা। সে মুক্ত, স্বাধীন। কারণ পুরুষের মত অসুস্থ প্রতিযোগিতায় তাকে বন্দি হতে হয়নি।

নাটকে চার মায়ের চরিত্রে অভিনয় করছেন লুসি তৃপ্তি গোমেজ, রিতু সাত্তার, জয়িতা মহলনাবিশ ও সাদিকা পারভিন স্বর্ণা। মঞ্চ ও আলোক পরিকল্পনায় মো. সাইফুল ইসলাম এবং সংগীত পরিকল্পনায় রাহুল আনন্দ।

সাতদিন/এমজেড

১৯ এপ্রিল ২০১৫

প্রদর্শনী

 >  Last ›