রাত ১১ টা, ২১ এপ্রিল, এসএটিভি

চট্টগ্রাম দর্পনের বিষয়

সংকটাপন্ন হালদা নদী

অতিথি: চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন ও আধ্যাপক মোহাম্মদ মনজুরুল কিবরীয়া
পরিকল্পনা ও উপস্থাপনা : শাহনেওয়াজ রিটন
প্রযোজনা: রেজাউল করিম রেজা


চট্টগ্রামের হালদা পৃথিবীর এমন এক বিরল বৈশিষ্টের জোয়ার-ভাটা নদী যেখানে রুই জাতীয় মাছ প্রাকৃতিকভাবে ডিম ছাড়তে আসে। প্রতিবছর এপ্রিল থেকে জুন মাসের বিশেষ কোন সময়ে এ ঘটনা ঘটে। এবারও সেই ডিম সংগ্রহে উদগ্রীব হয়ে আছেন হালদা পাড়ের জেলেরা। চট্টগ্রাম দর্পণের এবারকার পর্বে থাকছে সেই হালদার আদ্যোপান্ত। অনুষ্ঠানের ধরন আনুযায়ী স্টুডিও আলোচনার শুরুতেই হালদা নিয়ে থাকবে একটি বিশেষ প্রতিবেদন। এতে তুলে ধরা হয়েছে ডিম সংগ্রহে হালদা পাড়ের মানুষের উচ্ছ্বাস, নদী থেকে ড্রেজিং করে বালু উত্তোলন, আপরিকল্পিত স্লইচগেইটসহ নানা কারনে এর অস্থিত্ব সংকটের কথা।


এবারের পর্বে স্টুডিও আলোচনায় আছেন হালদা রক্ষা কমটির সভাপতি ও চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এবং হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রানীবিদ্যার আধ্যাপক মোহাম্মদ মনজুরুল কিবরীয়া। এছাড়া শেষাংশে থাকছে বিরল বৈশিষ্টের এই নদীকে নিয়ে একটি তথ্যচিত্র।

অনুষ্ঠানটির পরিকল্পনা ও উপস্থাপনায় রয়েছেন এসএ টিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান শাহনেওয়াজ রিটন। প্রযোজনা করেছেন রেজাউল করিম রেজা। ‘চট্টগ্রাম দর্পন’ অনুষ্ঠানটি এসএ টেলিভিশনে নিয়মিত প্রচারিত হয় মঙ্গলবার রাত ১১টায় এবং পুন:প্রচার করা হয় বুধবার সকাল সাড়ে ১০ টায়।

সাতদিন/এমজেড

২১ এপ্রিল ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›