২৪ এপ্রিল থেকে ৬ মে, দৃক গ্যালারি, ঢাকা

আধুনিক কাবুলিওয়ালাদের নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

কাবুল থেকে কোলকাতা: সম্পদ, স্মৃতি ও পরিচয়


গ্যাটে ইনস্টিটিউট ও দৃকের যৌথ উদ্যোগে ২৪ এপ্রিল বিকাল ৫টায় উদ্বোধন করা হবে মোস্কা নাজিব এবং নাজেস আফরোজ-এর আলোকচিত্র নিয়ে প্রদর্শনী ‘কাবুল থেকে কোলকাতা: সম্পদ, স্মৃতি ও পরিচয়’। আফগানিস্তান থেকে ভারতে আসা ভবঘুরে কাবুলিওয়ালাদের জীবন যাত্রা, তাদের হারানো ঐতিহ্য এবং বর্তমান সময়ে ছদ্মবেশী কাবুলিওয়াল ইত্যাদি বিষয় উঠে আসবে এই প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলোতে। উদ্বোধনী আয়োজনের পর প্রদর্শনীটি ৬ মে পর্যন্ত চলবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।


রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোটগল্প ‘কাবুলিওয়ালা’ দ্বারা প্রভাবিত হয়ে দুই আলোকচিত্রী ও সাংবাদিক মোস্কা নাজিব ও নাজেস আফরোজ যৌথভাবে তিন বছরের একটি প্রকল্প হাতে নেয়। এই প্রকল্পের উদ্দেশ্য, হারিয়ে যাওয়া কাবুলিওয়ালা গোষ্ঠীতে গত কয়েক দশকে ঘটে যাওয়া সামাজিক পরিবর্তনগুলো তুলে ধরা।

ভারতে বসবাসরত আফগান বংশোদ্ভূত নারী মোস্কা নাজিব অনেক বছর ধরে আলোকচিত্রের সাথে জড়িত এবং বিবিসি নিউজ ওয়েবসাইট’সহ বিভিন্ন প্রকাশনায় তাঁর আলোকচিত্র স্থান পেয়েছে। তিনি বিবিসি-তে প্রযোজক এবং সংবাদ দাতা হিসেবে কাজ করছেন এবং এ কাজের সূত্রে দক্ষিণ এশিয়ার নানা প্রান্তে আলোকচিত্র এবং ফিল্মের মাধ্যমে সংবাদ সংগ্রহ করেছেন।

অপরদিকে ভারতীয় সাংবাদিক নাজেস আফরোজ কলকাতার পত্রিকার এবং টেলিভিশন এই দুই মাধ্যমেই কাজ করছেন এবং দীর্ঘ তিন দশক ধরে আলোকচিত্র মাধ্যমের সাথে জড়িত। কলকাতার ‘আজকাল’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করা এই সাংবাদিক বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে কাজ করার সুবাধে মাঝখানে ১৫ বছর লন্ডনে ছিলেন।

সাতদিন/এমজেড

২৪ এপ্রিল ২০১৫

প্রদর্শনী

 >  Last ›