রাত ৮টা ১৫ মি, ১৫ মে, দেশ টিভি

ট্রিক্স রান্নাঘর অতিথির সাথে

চিত্রশিল্পী ওয়াকিলুর রহমান

উপস্থাপনা: আলপনা হাবীব


দেশ টিভির সাপ্তাহিক রান্নার অনুষ্ঠান ট্রিক্স রান্নাঘর অতিথির সাথে' অনুষ্ঠানে অতিথি হয়ে আসছেন চিত্রশিল্পী ওয়াকিলুর রহমান। উপস্থাপনায় করেছেন রন্ধনবিদ আলপনা হাবীব। দেশটিভিতে দেশি, বিদেশি, ঐতিহ্যবাহী রেসিপির রান্না নিয়ে এ অনুষ্ঠানটি প্রচারিত হবে শুক্রবার রাত ৮টা ১৫ মিনিটে।


শিল্পী ওয়াকিলুর রহমান ১৯৬১ সালে রংপুরে জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে চারু ও কারুকলা কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করার পর ১৯৮৬ সালে বেইজিং কেন্দ্রীয় একাডেমী থেকে এমএফএ ডিগ্রি অর্জন করেন।
এ পর্যন্ত শিল্পী ওয়াকিলুর রহমানের ৪০টির অধিক একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং দেশে ও বিদেশে বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। তিনি ১৯৮৯ সালে টরেন্টোতে অনুষ্ঠিত বার্ষিক আন্তর্জাতিক মিনিয়েচার আর্ট প্রদর্শনীতে ‘সম্মানসূচক পুরস্কার’, ১৯৯৪ সালে ঢাকায় অনুষ্ঠিত ১০ম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে ছাপচিত্র বিভাগে ‘শ্রেষ্ঠ পুরস্কার’, ১৯৯৫ সালে Fredrikstad এ অনুষ্ঠিত নরওয়েজিয়ান ইন্টারন্যাশনাল প্রিন্ট ট্রিয়েনালে ‘সম্মানসূচক পুরস্কার’ এবং ঢাকায় অনুষ্ঠিত জাতীয় চারুকলা প্রদর্শনীর পুরষ্কারসহ অনেক পুরস্কার লাভ করেন। দুই দশকের বেশি সময় তিনি ছিলেন জার্মানিতে সেখানে ওয়াকিলুর রহমান ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ করছেন। ২০১০ সালে দেশে ফিরে আসেন। বর্তমানে চিত্রকলার পাশাপাশি প্রিন্ট মেকিং, ইনস্টলেশন এবং ফটোগ্রাফি নিয়ে কাজ করছেন তিনি।

১৫ মে ২০১৫

ম্যাগাজিন

 >  Last ›