সন্ধ্যা ৬টা, ২৬ এপ্রিল, ইএমকে সেন্টার, ঢাকা

সত্যজিৎ রায় উৎসবের প্রথম দিনে

‘পথের পাঁচালী’র প্রদর্শনী

ইন্টারন্যাশনাল একাডেমি অফ ফিল্ম এন্ড মিডিয়া এবং ইএমকে সেন্টার-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘সত্যজিৎ রায় ফেস্ট ২০১৫’ শীর্ষক উৎসবের প্রথম দিনে প্রদর্শিত হবে সত্যজিৎ রায় পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’। ১২২ মিনিট দের্ঘ্যের এই চলচ্চিত্রটি ২৬ এপ্রিল সন্ধ্যা ৬টায় রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত ইএমকে সেন্টা-এ প্রদর্শিত হবে। প্রখ্যাত কথাসাহিত্যিক বিভূতিভূষণ-এর উপন্যাস অবলম্বনে এই চলচ্চিত্রটি নির্মিত হয় ১৯৫৫ সালে যা ১৯৫৬ সালের কান চলচ্চিত্র উৎসবে ‘বেস্ট হিউম্যান ডকুমেন্ট’ পুরস্কার লাভ করে। এতে অভিনয় করেছেন সুবীর বন্দ্যোপাধ্যায়, কানু বন্দ্যোপাধ্যায়, করুণা বন্দ্যোপাধ্যায়, সুবীর বন্দ্যোপাধ্যায়, উমা দাশগুপ্ত, রুমকি বন্দ্যোপাধ্যায়’সহ আরও অনেকে।

বাংলার প্রত্যন্ত এক গ্রামের সামান্য আয়ের এক পুরোহিত হরিহর তার পৈতৃক ভিটায় মা, বউ, ছেলে ও মেয়েকে নিয়ে বসবাস করে। তার সন্তানদের মধ্যে কনিষ্ঠজন অপু চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্র যার চোখ দিয়ে বাংলার জনপদকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই চলচ্চিত্রে। এই জনপদে যেমন আছে দারিদ্র্য, দুঃখ-কষ্ট তেমনি আছে নানান উৎসব ও আনন্দের উপলক্ষ্য। এক সময় পরিবারটি দারিদ্যের কারণে গ্রাম ছাড়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়। চলচ্চিত্রের শেষ দৃশ্যে দেখা যায়— অপু তার বাবা-মায়ের সাথে গরুর গাড়িতে চেপে নতুন এক গন্তব্যের উদ্দেশ্য গ্রাম ছাড়ছে। এভাবেই গ্রাম বাংলার এক মধ্যবিত্ত পরিবারের আনন্দ-বেদনার কাব্য উঠে এসেছে এই চলচ্চিত্রে।

এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। তবে প্রদর্শনী উপভোগ করতে হলে অনলাইনে নিবন্ধন করে নিতে হবে। অনলাইনে নিবন্ধনের জন্য goo.gl/J6uskd এই ঠিকানায় ভিজিট করতে হবে।

সাতদিন/এমজেড

২৬ এপ্রিল ২০১৫

মুভি

 >  Last ›