সন্ধ্যা ৬টা, ২৯ এপ্রিল, ইএমকে সেন্টার, ঢাকা

সত্যজিৎ রায় উৎসবে

প্রদর্শিত হবে ‘উত্তরণ’

ইএমকে সেন্টারে চলমান সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে প্রদর্শিত হবে সন্দীপ রায় পরিচালিত চলচ্চিত্র ‘উত্তরণ’। সন্দীপ রায় তার বাবা সত্যজিৎ রায়-এর চিত্রনাট্য অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেন ১৯৯৪ সালে। ১ ঘন্টা ৩০ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন লিলি চক্রবর্তী, সৌমিত্র চট্টপাধ্যায়, দেবাতোষ ঘোষ, সাধু মেহের, শুভ লক্ষ্মী ও অন্যান্য। প্রদর্শনীটি দেখতে হলে goo.gl/J6uskd এই ঠিকানায় ভিজিট করে নাম নিবন্ধন করতে হবে।

সেনগুপ্ত নামের এক অভিজাত ডাক্তারের আকস্মিক অভিজ্ঞতাকে নিয়ে চলচ্চিত্রটির গল্প এগিয়ে যায়। ডা. সেনগুপ্ত, যিনি শুধু অভিজাৎ বংশীয়দের চিকিৎসা করে থাকে, একদিন এক ভ্রমণের সময় প্রত্যন্ত এক গ্রামে আটকা পড়েন। সেখানে এক দরিদ্র মুমূর্ষু রুগীকে তিনি রাস্তার ধারে দেখতে পান। তিনি নিজে তার চিকিৎসা না করে গ্রামে ফেরত পাঠান। সেখানে এক গ্রাম্য চিকিৎসককে অদ্ভুত সব উপায়ে এই লোকের চিকিৎসা করতে দেখে ডা. সেনগুপ্ত হতভম্ব হয়ে পড়েন। অহং বোধ ঝেড়ে ফেলে তিনি নিজে এবার লোকটির দায়িত্ব নেন এবং তাঁর মধ্যে একটু একটু করে পরিবর্তন আসতে থাকে।

উল্লেখ্য, বিশ্ববিখ্যাত বাঙালি চলচ্চিত্র-নির্মাতা সত্যজিৎ রায়-এর জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার ধানমণ্ডিতে অবস্থিত ইএমকে সেন্টারে ইন্টারন্যাশনাল একাডেমি অফ ফিল্ম এন্ড মিডিয়া এবং ইএমকে সেন্টার-এর যৌথ উদ্যোগে চলছে ‘সত্যজিৎ রায় ফেস্ট ২০১৫’ শীর্ষক উৎসব।

সাতদিন/এমজেড

২৯ এপ্রিল ২০১৫

প্রদর্শনী

 >  Last ›