রাত ৯টা, ৮ আগস্ট, মাছরাঙা টেলিভিশন

অদিতি মহসিনের উপস্থাপনায় ‘আলোর ভুবনে’র অতিথি

হাশেম খান ও খায়রুল আনাম শাকিল


মাছরাঙা টেলিভিশনে শুরু হয়েছে গান ও আড্ডার আনুষ্ঠান ‘আলোর ভূবনে’। অনুষ্ঠানটির প্রতি পর্বে একজন বরেণ্য ব্যক্তিত্ব উপস্থিত থাকেন। পাশাপাশি আমন্ত্রণ জানানো হয় একজন গুনী সংগীতশিল্পীকে। আমন্ত্রিত ব্যক্তির পছন্দের গান শোনান স্টুডিওতে উপস্থিত সংগীতশিল্পী। জনপ্রিয় রবীন্দ্রসংগীতশিল্পী অদিতি মহসিনের উপস্থাপনায় এ অনুষ্ঠানের এবারের পর্বের অতিথি প্রখ্যাত চিত্রশিল্পী হাশেম খান। তাঁর পছন্দের গান শোনাতে উপস্থিত থাকবেন খায়রুল আনাম শাকিল।

একুশে পদক ও স্বাধীনতা পদক প্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী হাশেম খানের পুরো নাম মো: আবুল হাশেম খান। তিনি ১৯৪১ সালে চাঁদপুরে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে উচ্চশিক্ষা সমাপ্ত করে তিনি এশিয়া ফাউন্ডেশনের বৃত্তিতে মৃৎশিল্পে রিসার্চ স্কলার হিসেবে কাজ করেন। শিশু পুস্তক চিত্রণের উপর তিনি জাপানে প্রশিক্ষণ লাভ করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন।

অপরদিকে খায়রুল আনাম শাকিলের সঙ্গীত শিক্ষা শুরু হয় অল্প বয়সে তাঁর মামা মাহমুদুর রহমান বেনুর কাছে। তিনি ছায়ানট থেকে নজরুল সঙ্গীতে তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষা সমাপ্ত করেন। পরবর্তিতে তিনি অঞ্জলি রায়, সোহরাব হোসেন এবং শেখ লুতফুর রহমানের কাছে সঙ্গীতের পাঠ নেন। পণ্ডিত নারায়ন চন্দ্র বসাক এবং ওস্তাদ ছগিরুদ্দিনের কাছে তিনি উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নেন।

সাতদিন/এমজেড

৮ আগস্ট ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›