সন্ধ্যা ৭টা ৫০ মি, ৪ মে ও বিকাল ৩টা ৫ মি, ৫ মে,  চ্যানেল আই

বিবিসি বাংলাদেশ সংলাপের ১১৫তম পর্ব

অতিথি: সুরঞ্জিত সেনগুপ্ত, এএসএম হান্নান শাহ, তালেয়া রেহমান ও শাহীন আনাম

সিটি কর্পোরেশন নির্বাচনের পরে আবারও আলোচনা শুরু হয়েছে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে। সরকার ও নির্বাচন অবশ্য কমিশন দাবি করছে এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। কিন্তু, বাকি সবাই বলছে,এ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্র একটি মার খেয়েছে। তাহলে বাংলাদেশের রাজনীতি আগামী দিনে কোনদিকে যাচ্ছে?

এ সব বিষয় উঠে এসেছে শনিবারে অনুষ্ঠিত বিবিসি বাংলাদেশ সংলাপে। এবারের পর্বে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত এমপি, বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য এএসএম হান্নান শাহ, ডেমোক্রেসিওয়াচের নির্বাহী পরিচালক তালেয়া রেহমান এবং মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

অনুষ্ঠানের এক পর্যায়ে একজন দর্শক জানতে চান, ‘সিটি করপোরেশন নির্বাচনের অভিজ্ঞতা থেকে আপনারা কি বলতে পারেন যে বাংলাদেশের মানুষ ভোটের অধিকার ফিরে পেয়েছে?’ অপর এক দর্শকের প্রশ্ন ছিল, ‘সিটি নির্বাচনের ভোটগ্রহণ মাঝপথে বর্জন করার পর বিএনপি’র নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের সামনে এখন কী রাজনৈতিক বিকল্প রয়েছে?’ দর্শকরা আরও জানতে চেয়েছেন, সদ্য সমাপ্ত সিটি করপোরেশন নির্বাচন কি এই ইঙ্গিত দিচ্ছে কিনা যে বাংলাদেশে প্রধান দুটো দলের বাইরে কোন তৃতীয় রাজনৈতিক শক্তির উত্থানের সম্ভাবনা নেই।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাম্প্রতিক সাফল্যও এই আলোচনায় স্থান পেয়েছে। একজন দর্শক জানতে চেয়েছেন জাতীয় ক্রিকেট দলের উন্নতীর এই ধারা বজায় রাখতে সরকারের কি করণীয় রয়েছে।

শনিবার ধারণকৃত এই অনুষ্ঠানটি সোমবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচারিত হবে চ্যানেল আই-এর পর্দায়। অনুষ্ঠানটি পুনঃপ্রচার করা হবে মঙ্গলবার বিকাল ৩টা ৫ মিনিটে, চ্যানেল আই’তে।

সাতদিন/এমজেড

৪ মে ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›