সন্ধ্যা ৭টা, ১১ মে, শিল্পকলা একাডেমি, ঢাকা

নোবেলজয়ী গাও সিং জিয়ান-এর

‘মাঝরাতের মানুষেরা’ ঢাকার মঞ্চে

লোক নাট্যদলের প্রযোজনায় ঢাকার সেগুন বাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে ২০০০ সালে সাহিত্যে নোবেলজয়ী চীনা লেখক গাও সিং জিয়ান-এর নাটক ‘মাঝরাতের মানুষেরা’। নাটকটি বাংলায় রূপান্তর করেছেন আব্দুস সেলিম। নির্দেশনায় থাকছেন লিয়াকত আলী লাকী। ১৯৯৩ সালে রচিত নাটকটির মূল চীনা শিরোনাম ‘ইয়েওসেন’। ‘মাঝরাতের মানুষেরা’ একটি বিমূর্ত ধারণাভিত্তিক নাটক যাতে মানব অস্তিত্ব ও মৃত্যুপরবর্তী জীবন সম্পর্কিত বিষয় উঠে এসেছে।

ঘুমের ঘোরে হাঁটতে থাকা মানুষের অভিজ্ঞতা ও অবচেতন মনের সংলাপ দিয়েই প্রায় পুরো নাটক সাজানো হয়েছে। নাটকে দেখা যায় ঘুমের মধ্যে প্রথম চরিত্র আরও বেশ কিছু চরিত্রের মুখোমুখি হয় যারা তার বিশ্বাস, চিন্তা, আকাঙ্ক্ষা ইত্যাদি সম্পর্কে জানতে চায়। নাটকটি দর্শকদের নিয়ে যায় বাস্তব থেকে বহু দূরে, অন্য এক জগতে। এভাবেই আরও গভীর কোন সত্যের কাছাকাছি গিয়ে দাঁড়ায় দর্শক-শ্রোতারা।

বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন স্বদেশ রঞ্জন দাসগুপ্ত, জেবুন্নেসা সোবহান, জিয়াউদ্দিন শিপন, আজিজুর রহমান সুজন, মাসুদ সুমন, মাহাবুব রাব্বী তনয় প্রমুখ। আবহ সংগীত করেছেন ইয়াসমীন আলী এবং আলোক পরিকল্পনা করেছেন ঠান্ডু।

সাতদিন/এমজেড

১১ মে ২০১৫

প্রদর্শনী

 >  Last ›