বিকাল ৪টা ৩০ মি, ১৩ মে, এসএটিভি

গুণীজনদের নিয়ে তথ্যচিত্র ‘অন্তরে মম’

মুক্তিযোদ্ধা কমান্ডার আশালতা বৈদ্য

প্রযোজনা: ইয়াকুব আলী মিঠু
সহকারি প্রযোজক: জহির উদ্দিন রবিন

গুণীজনদের নিয়ে এসএ টেলিভিশনে নিয়মিত প্রচারিত হচ্ছে তথ্যচিত্রের অনুষ্ঠান ‘অন্তরের মম’। অনুষ্ঠানটির এবারের পর্ব নির্মিত হয়েছে একমাত্র মুক্তিযোদ্ধা কমান্ডার আশালতা বৈদ্য’কে নিয়ে। মাত্র ১৫ বছর বয়সে যুদ্ধে যান আশালতা। মুক্তিযুদ্ধের সময় নেতৃত্ব দিয়েছেন ৪৫ জনের সশস্ত্র নারী গেরিলা দলকে। এ ছাড়া ৩৫০ নারীকে নিয়ে গঠিত একটি মুক্তিযোদ্ধা কমান্ডের নেতৃত্বে ছিলেন তিনি।

আশালতা বৈদ্য ১৯৫৬ সালের ১২ ফেব্রুয়ারি গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ায় জন্মগ্রহণ করেন। স্কুল জীবনে দেশের জন্য কিছু করার তাগিদেই রাজনীতিতে জড়িয়ে পড়েছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ঘরে বসে থাকতে পারেননি। মুক্তিযুদ্ধের ৮ ও ৯ নং সেক্টরে কোটালীপাড়া সীমানা সাব সেক্টর কমান্ডার হেদায়াত বাহিনীতে যোগ দেন তিনি।

দেশ স্বাধীন হলে তিনি আবার পড়াশুনায় মনোনিবেশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে তিনি উচ্চশিক্ষা সমাপ্ত করেন। ১৯৮০-এর দশকে নারী উন্নয়নের লক্ষে গড়ে তোলেন সূর্যমুখী সংস্থা। বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দূর্যোগেও তিনি মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন।

ইয়াকুব আলী মিঠু’র প্রযোজনায় ‘অন্তরে মম’ অনুষ্ঠানটি এসএ টেলিভিশনে প্রচারিত হয় সপ্তাহের প্রতি বুধবার বিকাল ৪টা ৩০ মিনিটে। অনুষ্ঠানের সহকারী প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করছেন জহির উদ্দিন রবিন।

সাতদিন/এমজেড

১৩ মে ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›