সন্ধ্যা ৬টা ৩০ মি, ১৩ মে, একুশে টিভি

ওয়ার্ল্ড স্টোরিস ওয়ার্ল্ড স্টোরিসের

এবারের প্রতিবেদন:

- কেনিয়ার নিশিকন্যা
- মেক্সিকোর ঔপনিবেশিক আমলের একটি গীর্জা
- একজন কর্মঠ মানুষের গ্রামে ফিরে যাবার গল্প
- রাশিয়ার যন্ত্রের সাথে ব্রেনের সংযোগ সাধনের মতো আবিষ্কারের
প্রযোজক : সাখাওয়াৎ লিটন
উপস্থাপনা : তাসমিয়া তারিন

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। এবারের পর্বে থাকছে কেনিয়া, মেক্সিকো, রোমানিয়া এবং রাশিয়া’র প্রতিবেদন।

কেনিয়ার নাইরোবিতে দারিদ্র্য অনেক নারীকে বাধ্য করেছে অসামাজিক পেশা বেছে নিতে। যদিও কেনিয়ায় এই পেশা বে-আইনী, কিন্তু নাইরোবির মেয়র অনেক বিরোধিতা সত্ত্বেও চেষ্টা করেছেন আইনী বৈধতা দিয়ে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে। আঞ্জা কোচ জানাচ্ছেন বিস্তারিত।

মেক্সিকো সিটির ঔপনিবেশিক শহর পিউবেলাতে একটি গীর্জায় অসাধারণ একটি ভাস্কর্য এবং অসংখ্য শিল্পকর্ম রয়েছে। যা ৪০০ বছরের ইতিহাসকে লালন করে আছে। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের সম্মান পাওয়া এই গীর্জাটির সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন পিউবেলা টিভি’র প্রতিবেদক ফার্নান্দো ম্যানডোজা।

সারা পৃথিবীতে উন্নত জীবনের আশায় মানুষ গ্রাম থেকে শহরে আসে। কিন্তু গ্রাহাম রবিনসন এ ক্ষেত্রে ব্যাতিক্রম। চার বছর আগে তিনি সঙ্গীত পরিচালনার পেশা ছেড়ে কৃষক হবার জন্য ল-ন থেকে চলে আসেন রুমানিয়ার প্রত্যন্ত গ্রাম ইডিসেলে। টিভিআর টেলিভিশনের প্রতিনিধি ক্যাটালিনা ফিলিপ জানাচ্ছেন তার কৃষক হয়ে ওঠার গল্প।

“যে নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারে, সে নাকি সব কিছুই নিয়ন্ত্রণ করতে পারে।” এই প্রবাদটিকে সত্যি করার চেষ্টা চালাচ্ছেন রাশিয়ান বিজ্ঞানীরা। ব্রেনের সাথে সরাসরি সংযুক্ত কম্পিউটারের সাহায্যে বিজ্ঞানীরা ব্রেনের পাঠানো সিগন্যাল পড়তে পারেন। কাল্পনিক মনে হলেও প্যারালাইজড্ মানুষদের জন্য এই গবেষণা অনেক সুফল বয়ে আনতে পারে। আর টি টেলিভিশনের প্রতিবেদক মাহমুদ সা-মৌদি জানাচ্ছেন বিস্তারিত।

সাতদিন/এমজেড

১৩ মে ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›