রাত ১১টা ২৫ মি, ১৯ মে, বাংলাভিশন

কবি আসদ চৌধুরীর উপস্থাপনায়

রাত বিরাতে’র অতিথি শাহীন সামাদ

প্রযোজনা: কাওনাইন সৌরভ


কবি আসাদ চৌধুরী’র উপস্থাপনায় বাংলাভিশনের নিয়মিত অনুষ্ঠান ‘রাত বিরাতে’র এবারের অতিথি প্রখ্যাত নজরুলসঙ্গীতশিল্পী শাহীন সামাদ। বাংলাদেশে নজরুলসঙ্গীতের শীর্ষস্থানীয় শিল্পী তিনি, এই পরিচয়কে ছাপিয়ে গেছে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে তাঁর অবদান। অনুষ্ঠানে তিনি কথা বলেন তাঁর জীবনের নানা গুরুত্বপূর্ণ ঘটনা, জানা অজানা তথ্যসহ ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে। আমন্ত্রিত অতিথিকে সঙ্গে নিয়ে উপস্থাপক আসাদ চৌধুরী ঘুরে বেড়ান ঢাকা শহরের বিভিন্ন জায়গায়, বিশেষ করে অতিথির পছন্দের অথবা স্মৃতিবিজড়িত স্থানগুলোতে।


মূলত ১৯৬৯ সাল থেকে এ দেশে গণআন্দোলন শুরু হয় যাতে জড়িয়ে যায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। শাহীন সামাদ ছিলেন একজন তৎপর সাংস্কৃতিক কর্মী। যুদ্ধ শুরু হলে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গান গাওয়ার পাশাপাশি দল বেঁধে প্রত্যন্ত এলাকায় ঘুরে ঘুরে সাধারণ মানুষ ও মুক্তিযোদ্ধাদের উজ্জিবিত করেছেন। তাঁদের সেই কর্মকাণ্ড ক্যামেরায় ধারণ করেছিলেনে মার্কিন চিত্রগ্রাহক লেয়ার লেভিন। সেই ধারণকৃত ফুটেজ ব্যবহার করেই তারেক মাসুদ তৈরি করেছিলেন ‘মুক্তির গান’।


শাহীন সামাদ ১৯৬৬ সালে ১৪ বছর বয়সে ছায়ানটে যোগ দিয়েছিলেন। সেই থেকে তিনি জড়িয়ে যান সাংস্কৃতিক আন্দোলনে। ১৯৭১ সালের ১৯ এপ্রিল জীবনের ঝুঁকি নিয়ে তিনি বাড়ি থেকে পালিয়ে যান এবং মুক্তিযুদ্ধের নানান কর্মকাণ্ডে নিয়োজিত হন।

কাওনাইন সৌরভের প্রযোজনায় ‘রাত বিরাতে’ অনুষ্ঠানটি বাংলাভিশনে নিয়মিত প্রচারিত হয় প্রতি মঙ্গলবার রাত ১১টা ২৫ মিনিটে।

সাতদিন/এমজেড

১৯ মে ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›