সন্ধ্যা ৬টা ৩০ মি, ২০ মে, একুশে টিভি

চিলি, মরক্কো, অস্ট্রেলিয়া ও ভিয়েতনামের

প্রতিবেদন নিয়ে ওয়ার্ল্ড স্টোরিস

এবারের প্রতিবেদন:

- চিলিতে দরিদ্রদের জন্য গৃহ নির্মানের একটি ব্যতিক্রমী উদ্যোগ
- মরক্কোর একটি শহর জনপ্রিয় হয়ে উঠছে সার্ফিং এর জন্য
- অস্ট্রেলিয়ার একটি ব্যতিক্রমী জুডো চ্যাম্পিয়নশিপ
- ভিয়েতনামের বিশেষ এক ধরনের পানীয় প্রস্তুতকারী সম্পর্কে একটি প্রতিবেদন
উপস্থাপনা ও প্রযোজনা : সাখাওয়াৎ লিটন

জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। এবারের পর্বে থাকছে চিলি, মরক্কো, অস্ট্রেলিয়া ও ভিয়েতনামের প্রতিবেদন।


চিলি, দক্ষিণ আমেরিকার এই দেশ প্রাকৃতিক সম্পদের উদীয়মান শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে। কিন্তু এর অন্য দিকে দারিদ্র্যপীড়িত পশ্চাদপদ জনগোষ্ঠীর বসবাসও রয়েছে। স্থানীয় তৃণমূল সংগঠন ‘আন টিচো পারা চিলি’, তাদের বিভিন্ন সমস্যা সহ এই অবস্থার পরিবর্তনে এগিয়ে এসেছে। ‘ইউসিভি টিভি’র প্রতিবেদক মালিনা রোডরিগেজ জানাচ্ছেন বিস্তারিত।

মরক্কোর উপকূলীয় শহর টানজিয়ের ও আশিলার মধ্যকার দীর্ঘ সমুদ্র সৈকত গ্রীষ্মের সময় পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় স্থান। সার্ফিংয়ের জন্য সার্ফিং ক্লাবও প্রতিষ্ঠিত হয়েছে এখানে। আল আরাবিয়া টিভির প্রতিবেদক হুসেইন আল সৌদ তুলে ধরছেন তাদের কথা।

জুডো মূলত একটি খেলা হলেও প্যালেস্টাইন ও ইসরায়েলীরা শুধু পুরষ্কার জেতার জন্য লড়েন না। বরং মার্শাল আর্টকে ব্যবহার করে তারা রাজনৈতিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় বাধাকে ডিঙ্গিয়ে একটি শান্তিপূর্ণ সহাবস্থানের পথ তৈরি করেছেন। অস্ট্রেলিয়ার এস বি এস টিভির প্রতিবেদক সুহেইল ডামোউনি জানাচ্ছেন বিস্তারিত।

ভিয়েতনামের নোয়েন টিয়েন-এর হাতের ছোঁয়ায় সাধারণ পানীয়গুলো অসাধারন আকার ধারণ করে। ‘ভিটিভি’র প্রতিবেদক হুয়ান ভু হিয়েন জানাচ্ছেন এই ককটেল তৈরির কথা ।

২০ মে ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›