২৩ থেকে ২৮ মে, শিল্পকলা একাডেমি ও টিএসসি

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি’র

২য় জাতীয় আলোকচিত্র উৎসব



ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি’র উদ্যোগে তরুণ আলোকচিত্রীদের অংশগ্রহণে দুটি ভেন্যুতে এক যোগে শুরু হচ্ছে ২য় জাতীয় আলোকচিত্র উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন এবং টিএসসি’তে এই উৎসবের আয়োজন করা হয়েছে। ২৩ মে সকাল ১০টা ৩০ মিনিটে টিএসসি থেকে শোভাযাত্রার মাধ্যমে উৎসবের সূচনা হবে। শোভাযাত্রাটি শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হবে। উৎসবের প্রতিদিন শিল্পকলা একাডেমিতে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং টিএসসি’তে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।


২৩ মে সকাল ১১টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের ৬ নং গ্যালারির সামনে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

উৎসব উপলক্ষ্যে সারাদেশের নবীন আলোকচিত্র-শিক্ষার্থীদের কাছ থেকে ২৬ ফেব্রুয়ারী-২৯ এপ্রিল,২০১৫ তারিখ পর্যন্ত আলোকচিত্র আহবান করা হয়েছিল । ফলাফলস্বরূপ, সারা দেশ হতে প্রায় ৪,৫০০ টি আলোকচিত্র জমা পড়ে। পরবর্তীতে মাননীয় বিচারকমণ্ডলী চূড়ান্ত বাছাই করে এর ফলাফল ঘোষণা করেন । বিচারক হিসেবে আমাদের সাথে ছিলেন- হাসান সাইফুদ্দিন চন্দন, লতিফ হোসাইন, কুদরত ই খুদা, মাহফুজুল হাসান রানা এবং দ্বীন মুহাম্মাদ শিবলী । বাছাই শেষে সর্বমোট ১২৫টি একক আলোকচিত্র এবং ৫টি ফটো স্টোরি প্রদর্শনীর জন্যে চূড়ান্ত হয়। বিচারকমণ্ডলী স্কুল পর্যায় থেকে ১০টি, কলেজ পর্যায়ে ১৫টি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বমোট ৫০টি আলোকচিত্র এবং ২টি ফটো স্টোরি চূড়ান্ত হিসেবে নির্বাচন করেন । এছাড়াও, বিচারকগণ ডি.ইউ.পি.এস সদস্যদের বাৎসরিক আলোকচিত্র প্রতিযোগিতার জন্য সর্বমোট ৫০টি আলোকচিত্র এবং ৩টি ফটো স্টোরি নির্বাচন করেন। প্রতিটি ক্যাটাগরীতে বিজয়ী হিসেবে একটি করে ১ম স্থান রাখা হয়। কলেজ ও বিশ্ববিদ্যালয় এর ১ম স্থান অধিকারীদের জন্য পুরষ্কার হিসেবে থাকছে Counter Foto এর পক্ষ থেকে ফুল ফ্রি স্কলারশিপ “Advance Photography Course” । এবং স্কুল পর্যায়ে ১ম স্থান অধিকারীদের জন্য পুরষ্কার হিসেবে থাকছে ডি. ইউ. পি. এস. এর বেসিক ফটোগ্রাফি কোর্সে ফুল ফ্রি স্কলারশিপ। এছাড়াও থাকছে ক্রেস্ট ও সার্টিফিকেট।

সাতদিন/এমজেড

২৩ মে ২০১৫

প্রদর্শনী

 >  Last ›