A PHP Error was encountered

Severity: Notice

Message: Trying to get property of non-object

Filename: models/sitemodel.php

Line Number: 273

‘প্রাণের খেলা’ শীর্ষক অনুষ্ঠানে শারমিন সাথী ময়না ও ইয়াকুব আলী খান | সাতদিন

সন্ধ্যা ৭টা, ২৮ মে, বেঙ্গল শিল্পালয়, ঢাকা

‘প্রাণের খেলা’ শীর্ষক অনুষ্ঠানে

শারমিন সাথী ময়না ও ইয়াকুব আলী খান


কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করে বেঙ্গল ফাউন্ডেশন ‘প্রাণের খেলা’ শীর্ষক একটি গানের অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকার ধানমণ্ডিতে অবস্থিত বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস (বাড়ি ৪২, সড়ক ২৭ পুরানো, শেখ কামাল সরণি) বা বেঙ্গল শিল্পালয়ে আগামী ২৮ মে বৃহস্পতিবার অনুষ্ঠানে নজরুলের গান গেয়ে শোনাবেন শারমিন সাথী ইসলাম ও ইয়াকুব আলী খান।


ভক্তদের কাছে ‘ময়না’ নামে পরিচিত কুমিল্লার মেয়ে শারমিন সাথী ইসলামের জন্ম ১৯৭৫ সালে। শ্রীমতী অলকা দাসের কাছে তাঁর সংগীতে হাতেখড়ি।ছায়ানট সংগীত বিদ্যায়তন থেকে নজরুলসংগীতের ওপর পাঁচ বছরের কোর্স করেন তিনি। এ সময় সংগীতগুরু ওয়াহিদুল হকের সান্নিধ্য পেয়েছেন তিনি। বিশিষ্ট সংগীতশিল্পী সুমন চৌধুরীর কাছে তিনি হিন্দুস্থানি শাস্ত্রীয় সংগীত এবং নজরুলসংগীতের ওপর দীক্ষা নেন। ১৯৯০ সালে ময়না আনন্দধ্বনি নামে একটি প্রতিষ্ঠানে যোগদান করেন। ২০০৭ সাল থেকে তিনি নজরুলসংগীতশিল্পী পরিষদের সদস্য। ময়না বর্তমানে ছায়ানট সংগীত বিদ্যায়তনে শিক্ষকতায় রত।

অপরদিকে ইয়াকুব আলী খান নজরুল সংগীতের শিল্পী হিসেবেই বেশি পরিচিত। তবে, তিনি পুরাতন বাংলা গানও পরিবেশন করে থাকেন। পাশাপাশি তিনি শাস্ত্রীয়সংগীত চর্চা করেন। ইয়াকুব আলী নজরুল সঙ্গীতের চর্চা করছেন বহুদিন ধরে। সঙ্গীত জীবনে তিনি অর্জন করে নিয়েছেন সিটিসেল চ্যানেল আই পুরস্কার সহ আরও কিছু সম্মাননা।


‘প্রাণের খেলা’ শিরোনামে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ৯ জুন। এ দিন পরিবেশিত রবীন্দ্রনাথ ঠাকুরের গান।

সাতদিন/এমজেড

২৮ মে ২০১৫