রাত ১১টা ৩০ মি, ৮ আগস্ট, জিটিভি

বাঙালি বিশ্বময়’এ এবারের ব্যক্তিত্ব

বিমল রায়

উপস্থাপনা: রোকেয়া প্রাচী
প্রযোজনা: অরিন্দম মুখার্জি বিংকু


বিশ্ববিখ্যাত বাঙালিদের জীবন ও কর্ম নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে গাজি টেলিভিশনে নিয়মিত প্রচারিত হচ্ছে তথ্যচিত্রের অনুষ্ঠান ‘বাঙালি বিশ্বময়’। অনুষ্ঠানটির এবারের পর্বের ব্যক্তিত্ব প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র-নির্মাতা বিমল রায়। অনেকের কাছেই হয়তো আজ অজানা, তাঁর ছবি ‘দো বিঘা জমি’ কান চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল। এ ছাড়া তাঁর পরিচালনায় মুক্তি পাওয়া বিখ্যাত চলচ্চিত্রের মধ্যে রয়েছে মধুমতী, উদয়ের পথে, অঞ্জনগড়, মা, দো বিঘা জমীন প্রভৃতি। তিনি মস্কোয় অনুষ্ঠিত প্রথম চলচ্চিত্র উৎসবে জুরি বোর্ডের সদস্য ছিলেন।


বিমল রায়-এর জন্ম ১৯০৯ সালে, বর্তমান বাংলাদেশের রাজধানী ঢাকায়। বি এন সরকারের নিউ থিয়েটার্সে যে সব বিখ্যাত চিত্রপরিচালকের হাতে খড়ি হয়েছিল, তাঁদের অন্যতম হলেন বিমল রায়। ফটোগ্রাফির প্রতি ভালোবাসা থেকেই তিনি নিউ থিয়েটার্সে তিনি যোগ দেন ক্যামেরাম্যান হিসেবে। ১৯৩৫ সালে প্রমথেশ বড়ুয়া পরিচালিত 'দেবদাস' ছবিতে তিনি ক্যামেরাম্যান ছিলেন। ধীরে ধীরে তিনি নিজেই চলচ্চিত্র পরিচালনা শুরু করেন।

তিনি প্রথমে বাংলা চলচ্চিত্র দিয়ে ক্যারিয়ার শুরু করলেও হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে জড়িত হয়ে পড়ায় পরে আর বাংলা সিনেমা পরিচালনা করেননি। তবে বাংলা গল্প ও উপন্যাসের স্বাদ তিনি বহু অবাঙালীর কাছে পৌঁছে দিয়েছেন হিন্দী ছবির মাধ্যমে। ১৯৬৬ সালে এই বিখ্যাত চলচ্চিত্রকারের মৃত্যু হয়।

অরিন্দম মুখার্জি বিংকুর প্রযোজনায় ‘বাঙালি বিশ্বময়’ আনুষ্ঠানটি উপস্থাপনা করছেন জনপ্রিয় অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী।

সাতদিন/এমজেড

৮ আগস্ট ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›