সন্ধ্যা ৬টা ৩০ মি, ৩ জুন, একুশে টেলিভিশন

ওয়ার্ল্ড স্টোরিস’এর এবারের পর্বে থাকছে

মিশরের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রতিবেদন

প্রযোজক : সাখাওয়াৎ লিটন
উপস্থাপনা : তাসমিয়া তারিন


জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে ‘ওয়ার্ল্ড স্টোরিস’ অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানটির এবারের পর্বে থাকছে মিশর, অস্ট্রেলিয়া, ভেনিজুয়েলা এবং বুলগেরিয়া’র বিভিন্ন বিষয় নিয়ে প্রতিবেদন।


মিশরের মনোরম পিরামিডের খুব কাছেই রয়েছে বিশাল একটি বস্তি এলাকা। লক্ষ মানুষের বসবাস হলেও এখানে নেই পর্যাপ্ত পানি, যথাযথ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ও বিদ্যুৎ। ওএনটিভি’র প্রতিবেদক মোহাম্মদ মৌগি জানাচ্ছেন বিস্তারিত।

ভেনিজুয়েলার ভাস্কর্য শিল্পী পেড্রো ব্রিসিনো তার জীবনের বেশিরভাগ সময় ব্যয় করেছেন ভাস্কর্যের গঠন-কাঠামো আবিস্কারে। ভ্যালে টিভি’র প্রতিবেদক ক্যারোলিনা অমেডাস দর্শকদের পরিচয় করিয়ে দিয়েছেন খ্যাতনামা এই শিল্পীর সাথে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস্ শহরটি বছরে একবার এক রাতের মধ্যে যেন ছক-কাটা কাপড়ে ঢেকে যায়। নিয়মানুযায়ী পোশাক পরে, ব্যাগপাইপ বাজিয়ে তারা মাতৃভূমির প্রতি তাদের ভালবাসার প্রকাশ ঘটায়। ক্রিস্টিনা পোলার্ড দর্শকদের নিয়ে যাবেন ছন্দময় সেই উৎসবে।

সিনেমার মাধ্যমে ভ্যাম্পায়ারদের সম্পর্কে আমরা সবাই জানি। বর্তমানে বুলগেরিয়ান নৃতত্ত্ববিদরা ভ্যাম্পায়ার হত্যার বিশ্বাসযোগ্য পদ্ধতিগুলো নথিবদ্ধ করছেন, যাতে ভবিষ্যৎ-প্রজন্ম এখান থেকে উপকৃত হতে পারে। বিস্তারিত জানা যাবে নোভা টিভি’র প্রতিবেদনে।

সাতদিন/এমজেড

৩ জুন ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›