৭ থেকে ১১ জুন, গ্যাটে ইন্সটিটিউট,ধানমণ্ডি

প্রযুক্তি, চিত্রকর্ম ও সাহিত্যের সমন্বয়ে

কল্পকাহিনী নির্ভর প্রদর্শনী ‘ইথার’


প্রযুক্তি, চিত্রকর্ম ও সাহিত্যের সমন্বয়ে ‘ইথার’ পরিবেশন করতে যাচ্ছে এমন একটি প্রদর্শনীর, যেখানে শিল্প অনুরাগী দর্শকবৃন্দ এককভাবে উপভোগ করতে পারবেন এর শিল্পকর্মের সাথে। কল্পকাহিনী নির্ভর এই প্রদর্শনীতে অংশগ্রহণকারীরা আরো উপভোগ করতেপারবেন এর গল্পের সাথে, যা ফুটিয়ে তোলা হয়েছে ছবি সম্বলিত গোলকধাঁধার অনুরূপে।১৬ ফুট দীর্ঘ ও ৭ ফুট উচ্চতার তৈরিকরা পুরো কাঠামোতে কাব্যিক আকারে তুলে ধরা হয়েছে এই কল্প কাহিনীটি।


প্রদর্শনীর অন্যতম মূল আকর্ষন হল এর প্রযুক্তির ব্যবহার।এর পেছনে কাজ করেছেন ‘কাকতালীয় স্টুডিও’র কলাকুশলীবৃন্দ, যারা প্রধানত প্রামান্যচিত্র তৈরি ও সংগীত প্রযোজনার কাজে য়োজিত।তাদের বিজ্ঞাননির্ভর চিন্তার প্রকাশ পেয়েছে প্রদর্শনীর ‘শব্দও চিত্রের’ সমন্বয়ে তৈরি ‘ইন্টারেক্টিভ আর্ট’ যেখানে ব্যবহার করা হয়েছে মাইক্রোসফট এক্সবক্স এর ‘কাইনেক্ট’ ডিভাইস।এছাড়াও ‘কাকতালীয়’ স্টুডিওর কলাকুশলী কাজ করেছেন প্রজেক্টর দিয়ে ‘প্রজেকশন ম্যাপিং’ এর উপর যা এই প্রদর্শনীর অন্যতম মাধ্যম।
‘গ্লিফ’ এর লেখক ও চিত্র শিল্পীদের সৃজনশীল চিন্তার বহিঃপ্রকাশ ‘ইথার’।প্রদর্শনীর সৃজনশীলতা প্রকাশ পেয়েছে গ্লিফ এর মৌলিক কল্প-কাহিনীতে।গ্লিফ এর লেখক এবং চিত্রশিল্পীদের সমন্বয়ে এখানে তুলে ধরা হয়েছে ‘ইথার’ কাহিনীর বিবর্তন।পুরো প্রদর্শনীতে ব্যবহার করা হয়েছে গ্লিফ এর নিজস্ব ধারনায় নির্মিত গল্প ও ক্যানভাসে প্রকাশ পেয়েছে এর চিত্রকর্ম।যা শিল্পানুরাগীদের নিয়ে যাবে অন্য জগতে।

‘কাকতালীয়’ এবং ‘গ্লিফ’ এর সমন্বিত উদ্যোগে তৈরি ‘ইথার’ শিল্প প্রদর্শনীতে চেস্টা করা হয়েছে কিভাবে শিল্প ও প্রযুক্তির সমন্বয় করা সম্ভব এবং দৃষ্টি দেয়া হয়েছে যে কিভাবে আরো নতুনভাবে এই দুই মাধ্যমকে অন্য রুপে প্রকাশ করা সম্ভব, যা আগ্রহী করে তুলতে পারে নতুন প্রজন্মের শিল্প চর্চাকে।গতানুগতিক এবং গবেষণা মূলক চিন্তাধারার সম্মিলিত বিকাশ এই প্রদর্শনীর মূল লক্ষ্য।
এই আয়োজনকে বাস্তবে রূপ দেবার মূলে রয়েছে গ্যাটে ইন্সটিটিউট বাংলাদেশ এর পৃষ্ঠপোষকতা।প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত!

গ্যাটে ইন্সটিটিউট বাংলাদেশ এর পৃষ্ঠপোষকতায়- কাকতালীয় স্টুডিও ও গ্লিফ আয়োজিত, ইন্টার-এক্টিভ আর্ট নির্ভর মুক্তধারার শিল্প প্রদর্শনী ‘ইথার’ শুরু চলছে ঢাকার ধানমন্ডি ৯ নং রোড এ অবস্থিত গ্যাটে ইন্সটিটিউটে। প্রদর্শনী চলবে ৭ থেকে ১১ জুন প্রতিদিন দুপুর ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

৭ জুন ২০১৫

প্রদর্শনী

 >  Last ›