সন্ধ্যা ৬টা ৩০ মি, ৭ জুন, ডেইলি স্টার-বেঙ্গল আর্ট প্রিসিঙ্কট, ঢাকা

প্রদর্শিত হবে অস্কার ও কানজয়ী চলচ্চিত্র

ডেস অব হ্যাভেন


বেঙ্গল সিনেমাথেকের নিয়মিত আয়োজনের অংশ হিসেবে ৭ জুন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ডেইলি স্টার-বেঙ্গল আর্ট প্রিসিঙ্কটে (৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভিন্যু, কাওরান বাজার, ঢাকা) প্রদর্শিত হবে মার্কিন পরিচালক টেরেন্স ম্যালিক-এর চলচ্চিত্র ‘ডেস অব হ্যাভেন’। ৯৫ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি নির্মিত হয় ১৯৭৮ সালে যাতে উঠে এসেছে ১৯১৬ সালের প্রেক্ষাপটে মার্কিন জীবনের এক কাব্যিক চিত্র। চলচ্চিত্রটি অস্কারে সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার জিতে নেয় এবং কান চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পায়। এতে অভিনয় করেছেন রিচার্ড গিয়ার, ব্রুক এডামস, স্যাম শেপার্ড, লিন্ডা ম্যানজ’সহ আরও অনেকে।


শিকাগো শহরের স্টিল মিলের শ্রমিক বিল তার মনিবকে আকস্মিকভাবে হত্যা করে ফেলে। তারপর সে তার প্রেমিকা এবং ছোট বোনকে নিয়ে পালিয়ে চলে যায় টেক্সাস প্যানহ্যান্ডেলে। ছোট বোন লিন্ডাই ‘ডেস অব হ্যাভেন’ চলচ্চিত্রটির ঘটনা বয়ানকারী। টেক্সাসে তারা এক কৃষকের কাছে ঘর বাড়া নেয় এবং কাজ পায়।

সেই ধনী কৃষক বিলের প্রেমিকা এবি’র প্রেমে পড়ে গেলে বিল এবি’কে সেই ধনী কৃষকের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে বলে। এতে করে কৃষকের মৃত্যুর পর তারা সম্পত্তি পাবে। এমনই এক জটিল পরিস্থিতির মধ্য দিয়ে এগিয়ে যায় চলচ্চিত্রটির গল্প।

সাতদিন/এমজেড

৭ জুন ২০১৫

মুভি

 >  Last ›