৮ ও ৯ জুন, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, ঢাকা

মেঘমাল্লার-এর বিশেষ প্রদর্শনী ও আলোচনা


স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টুডেন্ট সিনে ফোরাম এবং ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগ-এর আয়োজনে ৮ ও ৯ জুন ২০১৫ তারিখ স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে (৫১, সিদ্ধেশ্বরী রোড) জাহিদুর রহিম অঞ্জন পরিচালিত "মেঘমল্লার" চলচ্চিত্রের বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী শেষে ছবির নির্মাণ কলাকুশলীদের নিয়ে একটি মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। ৮ জুন দুপুর ২টায় চলচ্চিত্র প্রদর্শনী এবং বিকাল ৪টা থেকে আলোচনা অনুষ্ঠিত হবে। ৯ জুন সকাল ১১টা ও দুপুর ২টায় আলোচনা এবং বিকাল ৪টায় চলচ্চিত্রটির সমাপ্তী প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আলোচনা অনুষ্ঠান সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। তবে, চলচ্চিত্র প্রদর্শনী ৩০ টাকার টিকেটের বিনিময়ে দেখতে হবে।


আয়োজিত আলোচনা অনুষ্ঠানে অংশ নিবেন চলচ্চিত্রটির পরিচালক জাহিদুর রহিম অঞ্জন, নির্বাহী প্রযোজক এন. রাশেদ চৌধুরী, শব্দ সংযোজক রতন পাল, শব্দ গ্রাহক নাহিদ মাসুদ, সম্পাদক সামির আহমেদ এবং লোকেশন ম্যানেজার গাজী মাহতাব হাসান।

বরেণ্য কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস-এর গল্প ‘রেইনকোট’ অবলম্বনে চলচ্চিত্র ‘মেঘমাল্লার’ নির্মাণ করেন জাহিদুর রহিম অঞ্জন। সিনেমাটি নির্মিত হয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আর্থিক সহযোগিতায়। প্রথমে সিনেমার নাম রেইনকোট রাখা হবে বলে ঠিক করা হলেও পরে সদ্ধান্ত পরিবর্তন করা হয়। কারণ ‘রেইনকোট’ শিরোনামে প্রয়ার ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষ-এর একটি চলচ্চিত্র রয়েছে। সিনেমাটির বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, অপর্ণা ঘোষ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মারজান হোসাইন জারা, আসিফ মাহমুদ অদিতি, মোস্তাফিজ শাহীন, আদনান সোবহান ইভান’সহ আরও অনেকে।

‘মেঘমাল্লার’ বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছে ১২ ডিসেম্বর, ২০১৪ তারিখে। তবে, ২৭ সেপ্টেম্বর বেঙ্গল শিল্পালয়ে চলচ্চিত্রটির কারিগরী প্রদর্শনী এবং ১৮ নভেম্বর স্টার সিনেপ্লেক্সে প্রিময়ার শো অনুষ্ঠিত হয়।

এক মধ্যবিত্ত কলেজ শিক্ষকের জীবনে মুক্তিযুদ্ধ চলাকালিন নেমে আসে গভীর সংকট। সারা জীবন যে লোক শুধু পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা চালিয়েছে, মুখ বুজে সহ্য করেছে সব অন্যায় সে হঠাৎ সাহসী হয়ে উঠে। পাকিস্তানী বাহিনী তাকে ধরে নিয়ে অত্যাচার শুরু করলে নিরীহ নুরুল হুদার মধ্যে যেন ভর করে এক সাহসী মুক্তিযোদ্ধা। একসময় সে পাকসেনাদের জানায় যে সে সব জানে কিন্তু কিছুই বলবে না। ‘জয় বাংলা’। এ কথা শুনে পাকিস্তানী মেজর ক্ষিপ্ত হয়ে তার মাথায় গুলি চালিয়ে দেয়। এভাবেই শেষ হয় নুরুল হুদার জীবন। এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘মেঘমাল্লার’।

সাতদিন/এমজেড

৯ জুন ২০১৫

মুভি

 >  Last ›