রাত ৯টা ২০ মি, ৬ জুলাই এবং

দুপুর ১২ টা ২০ মি, ৭ জুলাই, যমুনা টিভি

চলতে চলতে’র অতিথি

আবুল মাল আব্দুল মুহিত

উপস্থাপনা: মাহফুজুর রহমান মিশু
প্রযোজনা: ফয়সাল আহমেদ


যমুনা টেলিভিশনের আড্ডা-আলোচনার অনুষ্ঠান ‘চলতে চলতে’র এবারের পর্বের অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি একাধারে অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক এবং ভাষাসৈনিক। ২০০৯ সাল থেকে তিনি বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।


আবুল মাল আব্দুল মুহিত সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি হারভার্ট বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি লাভ করেন। আব্দুল মুহিতের ১৯৬০ থেকে ৬৯ সাল পর্যন্ত পাকিস্তান সিভিল সার্ভিসের কেন্দ্রীয় কমিটির মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে তৎকালিন পাকিস্তান দূতাবাসে অর্থনৈতিক পরামর্শক হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি অনন্য ভূমিকা রেখেছেন। তিনি পাকিস্তান সরকারের আনুগত্য ত্যাগ করে চাকরি থেকে ইস্তফা দেন এবং প্রবাশী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন।

পরবর্তীতে স্বাধীন বাংলাদেশে তিনি সচিব হিসেবে পরিকল্পনা কমিশনে নিযুক্ত হন। এ ছাড়াও তিনি অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহিঃসম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ থেকে এস্কোপের প্রথম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৮৩ সালে। সরকারি চাকরির মেয়াদ শেষ হলে তিনি বিশ্ব ব্যাংক ও জাতীসংঘের বিভিন্ন অঙ্গসংগঠনে কাজ করেছেন।

ফয়সাল আহমেদের প্রযোজনায় গুণী ব্যক্তিদের নিয়ে আয়োজন ‘চলতে চলতে’ যমুনা টেলিভিশনে প্রচারিত হয় প্রতি সোমবার রাত ৯টা ২০ মিনিটে। অনুষ্ঠানটি পরদিন মঙ্গলবার দুপুর ১২টা ২০ মিনিটে পূনঃপ্রচার করা হয়। অনুষ্ঠানটির এবারের পর্ব সঞ্চালনা করবেন মাহফুজুর রহমান মিশু।

সাতদিন/এমজেড

৭ জুলাই ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›