১৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা, শিল্পকলা একাডেমি, ঢাকা

রঙ্গমাতন সোলায়মান মেলায়

‘কোর্ট মার্শাল’এর মঞ্চায়ন


৪র্থ বারের মতো আয়োজিত রঙ্গমাতন সোলায়মান মেলা’র অংশ হিসেবে ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে থিয়েটার আর্ট ইউনিটের প্রথম প্রযোজনা ‘কোর্ট মার্শাল’। এই নাটকের মূল গল্পটির রচয়িতা স্বদেশ দীপক। গল্পটির বাংলা অনুবাদ করেন সলিল সরকার এবং নাট্যরূপ ও নির্দেশনায় আছেন এস এম সোলায়মান। নাটকটির পূনঃমঞ্চায়ন সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ বারী। নাটকের মূল প্রতিপাদ্য বিষয় মানব সভ্যতার ইতিহাস এবং সত্য-মিথ্যা’র দ্বন্দ্ব। নাটকটি প্রথম মঞ্চে আসে ১৯৯৩ সালে।

পৃথিবীর ইতিহাস মূলত মানব সভ্যতার ইতিহাস। আর মানব সভ্যতার ইতিহাস হলো অজানাকে জানার ইতিহাস। অজানাকে জানতে গিয়ে সত্য এবং মিথ্যের মধ্যে সৃষ্টি হয় দ্বন্দ্ব এবং এই দ্বন্দ্ব থেকেই বেরিয়ে আসে অন্য এক সত্য যা সভ্যতা তৈরি করে। অনেক সময় প্রচলিত সত্যের মধ্যেই মিথ্যের বীজ থেকে যায়। অন্য কথায় বলা যায় একটা ভিন্ন সত্যের অস্তিত্ব যেন থেকে যায়। এমন সব সত্য মানুষকে দেখাতে পারে মুক্তির পথ।

এই নাটকে দেখানো হয়েছে যে সত্যের অনুসন্ধানেই কেবল আত্মার মুক্তি সম্ভব। শ্রেণী সংগ্রাম, রাজনৈতিক ঐতিহ্য, সামন্ততান্ত্রিক মানসিকতা, নৈরাজ্য এ সব কিছুকে ছাপিয়ে অনন্ত সত্যের দিকে নির্দেশ করে এ নাটকের কাহিনী।

সাতদিন/এমজেড

১৮ সেপ্টেম্বর ২০১৫

নাটক

 >  Last ›