মঙ্গল ও বুধবার রাত ৯টা ৫মি, বাংলাভিশন

ধারাবাহিক নাটক: পাল্টা হাওয়া

কাহিনী: স্মরণজিৎ চক্রবর্তী
পরিচালনা: গোলাম সোহরাব দোদুল
নাট্যরূপ: শফিকুর রহমান শান্তনু, কাজী শুসমীন আফসানা ও মহিউদ্দীন আহমেদ

অভিনয়: শর্মিলী আহমেদ, আফরোজা বানু, আজাদ আবুল কালাম, রিচি সোলায়মান, শিল্পী সরকার অপু, শিরিন আলম, সাবেরী আলম, আরফান নিশো, নিলয় আলমগীর


কিছু শহুরে তরুণ-তরুণীর জীবন থেকে তুলে নেওয়া চৌদ্দ মাস, ‘পাল্টা হাওয়া’ নামক উপন্যাসটির সময়কাল। এর সাথে জড়িয়ে আছে সমাজের আরো নানা পেশা-বয়সের মানুষেরা। উপন্যাস রচয়িতা কলকাতা শহরের পটভূমিতে গল্পটির ডালপালা মেলে ধরেছেন। ধারাবাহিকের খাতিরে, মূল উপন্যাসের ছায়া অবলম্বনে গল্পগাঁথুনি সৃষ্টি করা হয়েছে, তবে তা মূল উপন্যাসের শৈল্পিকতা, নান্দনিকতা, চরিত্র-চিত্রণ ও আভ্যন্তরীণ দর্শনকে সঠিক অবস্থানে রেখেই। আর স্থান হিসেবে উপস্থাপিত হবে মহানগরী ঢাকা এবং এর আশেপাশের এলাকা সমূহ।


পাল্টা হাওয়ার ক্যানভাস বর্তমান সময়কে সামনে এগিয়ে নিয়ে যাবে। পাল্টা হাওয়া এক দূরত্ব পার হওয়ার গল্প। একজনের মনের থেকে আরেকজনের মনের দূরত্ব মুছে ফেলার গল্প। পাল্টা হাওয়া আমাদের বোঝায়, আসলে জীবন কেন দামি! কী আমাদের বেঁচে থাকার রসদ! কী আমাদের আনন্দ! শেষ পর্যন্ত মানুষের ভালোবাসাই তাকে এই পৃথিবীতে ভেসে থাকতে, ভরসা পেতে সাহস যোগায়।

স্মরণজিৎ চক্রবর্তীর ‘পাল্টা হাওয়া’ উপন্যাসের ছায়া অবলম্বনে এক ঘন্টা দৈর্ঘের নাটকটি পরিচালনা করেছেন গোলাম সোহরাব দোদুল। নাটকটি প্রচারিত হবে প্রতি সপ্তাহে মঙ্গল ও বুধবার রাত ৯টা ০৫মিনিটে। নাটকটিতে অভিনয় করেছেন শর্মিলী আহমেদ, আফরোজা বানু, আজাদ আবুল কালাম, রিচি সোলায়মান, শিল্পী সরকার অপু, শিরিন আলম, সাবেরী আলম, আরফান নিশো, নিলয় আলমগীর, অপর্ণা ঘোষ, জিনাত সানু স্বাগতা, শারমিন যোহা শশী, তানিয়া হোসাইন, ইলোরা গহর, শাহাদাত হোসেন, মারজুক রাসেল, তানজিন তিশা, নিশা প্রমুখ। নাটকটির নাট্যরূপ দিয়েছেন শফিকুর রহমান শান্তনু, কাজী শুসমীন আফসানা ও মহিউদ্দীন আহমেদ।

৯ জুন ২০১৫

নাটক

 >  Last ›