রাত ৮টা, ৩০ জুন এবং

সকাল ৮টা ১৫ ও বিকাল ৪টা, ১ জুলাই, বৈশাখী টিভি

শুধুই আড্ডা’র অতিথি

ফরিদা পারভীন

প্রযোজনা: পলাশ মাহবুব
উপস্থাপনা: আজমেরী হক বাঁধন



বৈশাখী টেলিভিশনের সেলিব্রেটি আড্ডার অনুষ্ঠান ‘শুধুই আড্ডা’র এবারের পর্বের অতিথি লোকসংগীতের জনপ্রিয় শিল্পী ফরিদা পারভীন। মাগুরা জেলায় ওস্তাদ কমল চক্রবর্তী’র কাছে ফরিদা পারভীনের গানের হাতেখড়ি হয়। পরবর্তীতে তিনি কুষ্টিয়ার তখনকার গানের ওস্তাদ রবীন্দ্রনাথ রায়, মোতালেব বিশ্বাস এবং ওসমান গণি'র কাছে শাস্ত্রীয়সংগীত শেখেন। তাঁর নজরুল সঙ্গীতের প্রথম গুরু হচ্ছেন কুষ্টিয়ার ওস্তাদ আবদুল কাদের। এরপর তিনি মেহেরপুরে মীর মোজাফফর আলী'র কাছেও নজরুল সঙ্গীত শেখেন।

১৯৬৮ সালে তিনি রাজশাহী বেতারের তালিকাভুক্ত নজরুল সঙ্গীত শিল্পী নির্বাচিত হন। বাংলাদেশের স্বাধীনতার পরে লালন সাঁইজির গানের সঙ্গে ফরিদার যোগাযোগ ঘটে কুষ্টিয়ার গুরু মোকছেদ আলী সাঁই-এর মাধ্যমে। ১৯৭৩ সালে ফরিদা তাঁর কাছেই 'সত্য বল সুপথে চল' গান শিক্ষার মাধ্যমে লালন সাঁইজির গানের তালিম নেন। পরে মোকছেদ আলী সাঁইয়ের মৃত্যুর পর খোদা বক্স সাঁই, ব্রজেন দাস, বেহাল সাঁই, ইয়াছিন সাঁই ও করিম সাঁইয়ের কাছে লালন সঙ্গীতের শিক্ষা গ্রহণ করেন। ফরিদা পারভিন ফুকুওয়াকা এশিয়ান কালচারাল প্রাইজ, একুশে পদক এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার এই শিল্পীর গান শোনা যাবে দেশ টিভির পর্দায়।

পলাশ মাহবুবের গ্রন্থনা, প্রযোজনা ও পরিচালনায় ‘শুধুই আড্ডা’ অনুষ্ঠানটি বৈশাখী টেলিভিশনে প্রচারিত হয় প্রতি মঙ্গলবার রাত ৮টায়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজমেরী হক বাঁধন। অনুষ্ঠানটি পূনঃপ্রচার করা হয় পরদিন বুধবার সকাল ৮টা ১৫ মিনিট ও বিকাল ৪টায়।

সাতদিন/এমজেড

১ জুলাই ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›