সন্ধ্যা ৭টা ৫০ মি, ৮জুন এবং

বিকাল ৩টা ৫ মি, ৯ জুন, চ্যানেল আই

বিবিসি বাংলাদেশ সংলাপে

তিস্তা চুক্তি প্রসঙ্গ

অতিথি: এইচ টি ইমাম, আমির খসরু মাহমুদ চৌধুরী, ড. মোস্তাফিজুর রহমান এবং অধ্যাপক আমেনা মহসিন


৭ জুন ঢাকায় অনুষ্ঠিত ১২০তম বিবিসি বাংলাদেশ সংলাপে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক আমেনা মহসিন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র বাংলাদেশ সফর কতটা ফলপ্রসূ হবে এ বিষয়ে অনুষ্ঠানে বিতর্ক হয়েছে। মোদি’র এই সফরে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলেও তার মাঝে তিস্তা চুক্তি বিষয়ে কোন কিছুই নেই। এ বিষয়টি আলোচনায় বার বার উঠে এসেছে।


এ-পর্বে দর্শকদের যে প্রশ্নগুলো নিয়ে আলোচনা হযেছে -

১. ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় অনেকগুলো চুক্তি আর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রশ্ন হলো, এই সফর বাংলাদেশের জন্য কতটুকু সার্থকতা বয়ে এনেছে?
২. যে উচ্ছাসের মধ্য দিয়ে নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করলেন, দু’দেশের মধ্যকার সমস্যাগুলির সমাধান না হলে এই উচ্ছাস কতদিন টিকে থাকবে?
৩. ক্ষমতাসীন দলের সঙ্গে জড়িত ব্যক্তিদের একের পর এক দায় মুক্তির সনদ দেয়ার কারণে দুর্নীতি দমন কমিশনের কাজের বিশ্বাসযোগ্যতা নিয়ে কি প্রশ্ন উঠতে পারে?
৪. অর্থমন্ত্রী নতুন অর্থবছরের জন্য যে বাজেট দিয়েছেন, তাতে কৃষি ও শিক্ষার মত গুরুত্বপূর্ণ দুটোখাতের জন্য আশাবাদী হওয়ার মত কিছু রয়েছে কি?

বিবিসি বাংলাদেশ সংলাপ চ্যানেল আই’তে প্রচারিত হয় প্রতি সোমবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে এবং পূনঃপ্রচার করা হয় পরদিন মঙ্গলবার বিকাল ৩টা ৫ মিনিটে।

সাতদিন/এমজেড

৯ জুন ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›