সন্ধ্যা ৬টা, ১০ জুন, ইএমকে সেন্টার, ঢাকা

নোবেলজয়ী ওয়াঙ্গারি মাথাইকে নিয়ে নির্মিত

চলচ্চিত্র ‘টকিং রুট’এর প্রদর্শনী


আন্তর্জাতিক পরিবেশ দিবস উপলক্ষ্যে ইএমকে সেন্টার, উইম্যান এন্ড গার্লস লিড গ্লোবাল এবং ইউএসএইড বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ‘টকিং রুট’ শীর্ষক চলচ্চিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকার ধানমণ্ডিতে অবস্থিত ইএমকে সেন্টারে (বাড়ি ৫, রোড ২৭ পুরাতন)। শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী কেনিয়ার নারী ওয়াঙ্গারি মাথাই’এর জীবন ও কীর্তি নিয়ে এই চলচ্চিত্র নির্মিত হয়েছে। ১০ জুন সন্ধ্যা ৬টায় চলচ্চিত্রটির প্রদর্শনী শুরু হবে এবং এরপর থাকছে আলোচনা। এই আয়োজন সর্বসাধারণের জন্য উন্মুক্ত। তবে, goo.gl/yhMK4e এই ঠিকানায় রেজিস্ট্রেশন করে আসন সংরক্ষণ করতে হবে।


চলচ্চিত্র প্রদর্শনী শেষে আয়োজিত আলোচনায় অংশ নিবেন বাংলাদেশ এনভায়রোমেন্টাল লয়ার্স এসোসিয়েশনের (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ সেন্টার ফর এডভান্স স্টাডিস’এর নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান, ইউএসএইড বাংলাদেশের ইকনমিক গ্রোথ অফিসের ডেপুটি টিম লিডার কার্ল ওয়াস্টার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভোলান্টার‍্যাবলিটি স্টাডিস বিভাগের অধ্যাপক মাহবুবা নাসরিন এবং উইম্যান এন্ড গার্লস লিড গ্লোবাল’এর কান্ট্রি কোঅর্ডিনেটর মাহমুদ হাসান।

এই চলচ্চিত্রে উঠে এসেছে কিভাবে ওয়াঙ্গারি মাথাই’এর বৃক্ষরোপণ কর্মসূচি একটি সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে। এই আন্দোলন একই সাথে পরিবেশ রক্ষা, মানবাধিকার সংরক্ষণ এবং গণতন্ত্র প্রতিষ্ঠার কথা জোরালোভাবে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছে। মহৎ এই আন্দোলনের নেতৃ ওয়ঙ্গারি মাথাই বিশ্বব্যাপী সংগ্রামী নারীদের আইকনে পরিণত হয়েছেন।

সাতদিন/এমজেড

১০ জুন ২০১৫

মুভি

 >  Last ›