সন্ধ্যা ৬টা ৩০ মি, ১০ জুন, একুশে টিভি

তথ্যচিত্রের অনুষ্ঠান: ওয়ার্ল্ড স্টোরিস

প্রতিবেদনে: কম্বোডিয়া, বুলগেরিয়া, জর্ডান ও চিলি
প্রযোজক : সাখাওয়াৎ লিটন
উপস্থাপনা : সাখাওয়াৎ লিটন


‘ওয়ার্ল্ড স্টোরিস’ একটি পূর্ণাঙ্গ ওয়ার্ল্ড ম্যাগাজিন। এ অনুষ্ঠান বিশ্বের বিভিন্ন প্রান্তের আকর্ষণীয় বিভিন্ন বিষয় দর্শকদের সামনে নিয়ে আসে। জার্মানীর ডয়েচে ভেলে টেলিভিশনে অনুষ্ঠানটি ইংরেজী, আরবী, স্প্যানিশ প্রভৃতি ভাষায় প্রচারিত হয়। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। এবারের পর্বে থাকছে কম্বোডিয়া, বুলগেরিয়া, জর্ডান এবং চিলি’র প্রতিবেদন।


কম্বোডিয়াতে নারকেলের ফেলে দেয়া খোল বর্জ্য হিসেবে সবার কাছে পরিচিত। স্থানীয় একটি প্রতিষ্ঠান বর্জ্যগুলোকে পরিবেশবান্ধব জ্বালানী হিসেবে কাজে লাগানোর উপযুক্ত একটি পদ্ধতি আবিষ্কার করেছে। নারকেলের এই জ্বালানী শিল্পের সম্ভাবনার কথা তুলে ধরছেন কারস্টিন স্কোয়েজার।

কিছু বুলগেরিয়ান দেশটির অতীত ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে আগ্রহী হয়ে উঠেছেন। স্মৃতি সংরক্ষণ ও নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার জন্য তারা তৈরি করেছেন ব্যতিক্রমী একটি ফেসবুক পেইজ। নোভা টিভি’র প্রতিবেদক নিনা ডিমিট্রোভা অনলাইন থেকে তুলে এনেছেন তারই কিছু অংশ।

জর্ডানের অতি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করলেও মেধাবী এক তরুন সকল বাধা অতিক্রম করে কৃতিত্বের সাথে বিশ্ববিদ্যালয়ে পড়ার পথ সুগম করেছেন। তাঁর সাম্প্রতিক একটি আবিষ্কারের জন্য তিনি সবার কাছে সম্মানীত হয়েছেন। রোয়া টিভি’র রাইডা হামরা জানাচ্ছেন বিস্তারিত।

পরাগায়নের ক্ষেত্রে মৌমাছি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু কয়েক বছর ধরে বিশ্ব জুড়ে মৌমাছির সংখ্যা পূর্বের তুলনায় অনেক কমে গেছে। চিলির ইউসিভি টিভি’র প্রতিবেদক মালিনা রোডরিগেজ জানাচ্ছেন বিস্তারিত।

সাতদিন/এমজেড

১০ জুন ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›