১২ ও ১৩ জুন, কুঠিবাড়ি, কুষ্টিয়া

রবীন্দ্রনাথের কুঠিবাড়িতে ‘প্রাঙ্গণেমোর প্রাণের মেলা’


১২ জুন কুষ্টিয়ার শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়িতে ‘প্রাঙ্গণেমোর’ আয়োজন করতে যাচ্ছে ‘প্রাঙ্গণেমোর প্রাণের মেলা’ শিরোনামে এক উৎসব। এখানে রবীন্দ্রনাথের স্মৃতি বিজরিত কুঠিবাড়ি ভ্রমণের পাশাপাশি গান-বাজনা, হৈ-হুল্লোড়ের মাঝে থাকবে প্রাঙ্গণেমোর-এর নতুন নাটক নূনা আফরোজের রচনা ‘আমি ও রবীন্দ্রনাথ’ এর প্রথম রিডিং রিহার্সেল। নাটকটি নির্দেশনাও দিয়েছেন তিনি। এ বছর নাটকটি মঞ্চে আসবে। এ উপলক্ষে আগামী ১১ জুন ৪৫ সদস্যের দল নিয়ে কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি যাচ্ছে প্রাঙ্গণেমোর। ১২ ও ১৩ জুন উদযাপন করে ১৩ তারিখই দলটি ঢাকায় ফিরে আসবে।


প্রাঙ্গণেমোর নাট্যদল শুরু থকেই রবীন্দ্রনাথের নাটককে প্রাধান্য দিয়ে বাংলাদেশে নিয়মিতভাবে রবীন্দ্র নাট্যচর্চা করে আসছে। ইতিমধ্যে প্রাঙ্গণেমোর রবীন্দ্রনাথ থেকে ৪টি নাটক মঞ্চে এনেছে যা দেশ-বিদেশে দর্শক নন্দিত হয়েছে। রবীন্দ্র নাট্যচর্চার প্রসারে প্রাঙ্গণেমোর শুধুমাত্র রবীন্দ্রনাথের নাটক নিয়ে ‘দুই বাংলার রবীন্দ্র নাট্যমেলার আয়োজন করে থাকে যেখানে বাংলাদেশের পাশাপাশি ভারতের নাট্যদলগুলোও তাদের রবীন্দ্র প্রযোজনা মঞ্চায়ন করে।

এছাড়া প্রাঙ্গণেমোর এ বছরের শেষের দিকে আরো দুটি নতুন নাটক মঞ্চে আনবে। নাটক দুটি নির্দেশনা দিবেন দলের তরুণ নির্দেশক শিশির রহমান ও আউয়াল রেজা।

সাতদিন/এমজেড

১৩ জুন ২০১৫

সাংস্কৃতিক অনুষ্ঠান

 >