সন্ধ্যা ৬টা ৩০ মি, ১২ জুন, ছবির হাট

মানব পাচার বিষয়ক

৩টি প্রামাণ্যচিত্রের প্রদর্শনী


অভিবাসী সমস্যা ও মানব পাচার বিষয়ক ৩টি প্রামাণ্যচিত্রের উন্মুক্ত প্রদর্শনী অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছবির হাট এলাকায়। বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ আয়োজিত এই প্রদর্শনী শুরু হবে ১২ জুন সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে। এই আয়োজনের অংশ হিসেবে প্রদর্শিত হবে ইয়াসমিন কবিরের ‘পরবাসী আমার মন’, কাজুই মিনামিদের ‘এ লাইফ সাসপেন্ডেড’ এবং আহমেদ আবিদের ‘এবং স্বপ্নযাত্রী’। উল্লেখ্য, কাজুই মিনামিদে পরিচালিত চলচ্চিত্রটি বাংলাদেশ ও গ্রিস’এর যৌথ প্রযোজনায় নির্মিত। অপর দুটি চলচ্চিত্র বাংলাদেশী প্রযোজনা।


৩৪ মিনিটে দৈর্ঘ্যের ‘পরবাসী মন আমার’ চলচ্চিত্রটিতে উঠে এসেছে শাহাজাহান বাবু নামের এক বাংলাদেশী যুবকের মালয়শিয়া যাত্রা ও সেখানে প্রবাসী জীবনের গল্প। নিজের সহায় সম্পত্তি বিক্রি করে মালয়েশিয়া পাড়ি জমানো এই যুবক সেখানেই অবর্ণনীয় দুঃখ কষ্ট ভোগের পর মৃত্যু বরণ করেন।

বাংলাদেশ ও গ্রীসের যৌথ প্রযোজনায় নির্মিত ‘এ লাইফ সাসপেন্ডেড’ শিরোনামের চলচ্চিত্রটি উঠে আসে শিমুল নামের এক বাংলাদেশী যুবকের কথা যে ২০০৫ সালে এথেন্সের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছিল। এথেন্সে তার সংগ্রামী জীবন এবং বাংলাদেশে তাঁর অপেক্ষায় থাকা প্রেমিকার কথা সমান্তরালে উঠে এসেছে এই প্রামাণ্য চলচ্চিত্রে। চলচ্চিত্রটির দৈর্ঘ্য ৩৭ মিনিট।

কামাল এবং ফজলু নামের দুজন বাংলাদেশী হকার তাঁদের সম্পত্তি বিক্রি করে মালয়েশিয়া পাড়ি জমান। এক বছর ধরে তাঁরা রোহিঙ্গাদের ট্রলারে করে বাংলাদেশ, মিয়ানমার ও থাইল্যান্ডের সমুদ্র উপকূলে ভাসতে থাকেন। ‘এবং স্বপ্নযাত্রী’ শিরোনামের ৫০ মিনিট দৈর্ঘ্যের এক প্রামাণ্যচিত্রে উঠে এসেছে তাঁদের জীবনের করুণ কাহিনী।

সাতদিন/এমজেড

১২ জুন ২০১৫

প্রদর্শনী

 >  Last ›