রাত ৮টা ৪০ মি, ১৪ জুন, এসএ টিভি

আমার ব্যালকনি’র অতিথি

লিয়াকত আলী লাকী ও ক্রিস্টি হেফাজ

উপস্থাপনা: শামীমা আখতার বেবী
প্রযোজনা: মুনতাহা মিথিলা


এসএ টেলিভিশনের নিয়মিত আড্ডার অনুষ্ঠান ‘আমার ব্যালকনি’র এবারের পর্বের অতিথি বরেণ্য নাট্য ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী এবং তাঁর সহধর্মিনী ক্রিস্টি হেফাজ। বাংলাদেশের নাটককে আন্তর্জাতিক আসরে পরিচয় করিয়ে দেওয়া, নাটকের মাধ্যমে শিক্ষা ও সচেতনতা তৈরি করা, দেশে প্রথমবারের মতো একটি নাট্যতথ্য ব্যাংক স্থাপনসহ ৬টি কর্মসূচিকে সমন্বয় করতে ১৯৯০ সালে পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা করেন লিয়াকত আলী লাকী। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটের অন্যতম প্রতিষ্ঠাতা এবং বর্তমানে সহসভাপতি। ইন্টারন্যাশনাল অ্যামেচার থিয়েটার অ্যাসোসিয়েশন বাংলাদেশ কেন্দ্রের প্রধান লিয়াকত আলী লাকী এশিয়ান রিজিওনাল কমিটির সহসভাপতি হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি আইটিআই বাংলাদেশ কেন্দ্রের অনুষ্ঠান সম্পাদক। লিয়াকত আলী লাকী ২০০২ সালে তৃতীয়বারের মতো বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হন। শিশুবিষয়ক আন্তর্জাতিক নাট্যসংগঠন আসিটেজের 'আর্টিস্টিক অ্যাক্সসেলেন্স ফর চিলড্রেন্স অ্যান্ড ইয়ুথ থিয়েটার' সম্মাননা ২০১১ লাভ করেছেন লিয়াকত আলী লাকী।


১৯৫৭ সালের ১৩ জানুয়ারি ঢাকা জেলার নবাবগঞ্জ থানার আগলা টিকরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে নিজ গ্রামের স্কুলে চতুর্থ শ্রেণীতে পড়ার সময় থেকে নাটক করতে শুরু করেছেন। ১৯৮১ সালে একদল শিক্ষিত তরুণকে নিয়ে তিনি গঠন করেন লোকনাট্যদল। সেই থেকে তিনি লোক নাট্যদলের অধিকর্তা হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন।

মুনতাহা মিথিলার প্রযোজনায় ‘আমার ব্যালকনি’ অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন শামীমা আখতার বেবী। অনুষ্ঠানটি এসএ টেলিভিশনে প্রচারিত হয় প্রতি রবিবার রাত ৮টা ৪০ মিনিটে।

সাতদিন/এমজেড

১৪ জুন ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›