সন্ধ্যা ৭টা ৫০ মি, ১৫ জুন এবং

বিকাল ৩টা ৫ মি, ১৬ জুন, চ্যানেল আই

বিবিসি বাংলাদেশ সংলাপে

ভারতের সাথে চুক্তি প্রসঙ্গ

অতিথি: এম এ মান্নান, আসাদুজ্জামান রিপন, নাসিম ফেরদৌস ও জিয়াউল হাসান


সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র বাংলাদেশ সফর ও ভারতের সাথে বিভিন্ন বিষয়ে সম্পাদিত চুক্তি ও সমঝোতা স্মারকগুলো নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় বইছে। এবারের বিবিসি বাংলাদেশ সংলাপেও উঠে এসেছে এই প্রসঙ্গ। অনুষ্ঠানের আলোক প্যানেলে এবারে ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন, সাবেক রাষ্ট্রদূত নাসিম ফেরদৌস এবং ব্যাংকার জিয়াউল হাসান।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় দু’দেশের মধ্যে যেসব চুক্তি বা সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, সেগুলোর ফলে বাংলাদেশের সাধারণ জনগণ কতটুকু লাভবান হবে এই প্রশ্ন উঠে এসেছে আলোচনায়। এ ছাড়া আলোচনায় স্থান পেয়েছে খেলাপী ঋণের ভারে জর্জরিত রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর জন্যে বাজেটে আরো পাঁচ হাজার কোটি টাকার তহবিল দেয়ার প্রস্তবের বিষয়টি। কিন্তু খেলাপী ঋণ কমানোর বড় কোন উদ্যোগ সরকারের পক্ষ থেকে দেখা যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

সরকারীভাবে ৮৫০ টাকা দরে ধান কেনার কথা থাকলেও কৃষক বাজারে ৪০০-৪৫০ টাকার বেশী দাম পাচ্ছে না। এমন পরিস্থিতিতে কেন কৃষকদের জন্য ন্যাজ্য দাম নিশ্চিত করা হয়নি সে বিষয়ে জানতে চেয়েছেন একজন দর্শক। আলোচনায় আরও স্থান পেয়েছে বাংলাদেশ-ভারত টেস্ট প্রসঙ্গ। ভারতের বিরুদ্ধে ফতুল্লা টেস্ট ম্যাচে বাংলাদেশ দলে সুযোগ পেয়েছে একজন মাত্র পেসার। এই দল নির্বাচন কতটুকু সঠিক হয়েছে এ বিষয়ে প্রশ্ন তুলেছেন একজন দর্শক।

সাতদিন/এমজেড

১৬ জুন ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›