রাত ৯টা ১৫ মি, ২৩ জুন, চ্যানেল নাইন

বাংলা নামে দেশ-এর অতিথি

আবেদ খান

প্রযোজনা: মাহফুজুল হক
উপস্থাপনা: আহমেদ তোফায়েল



বরেণ্য ব্যক্তিদের অংশগ্রহণে ভিন্নধর্মী এক কথপোকথনের অনুষ্ঠান ‘বাংলা নামে দেশ’। অনুষ্ঠানের প্রতি পর্বে একজন সফল ও বরেণ্য ব্যক্তি’র সাথে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলাপ আলোচনা হয়। প্রথমেই আমন্ত্রিত ব্যক্তির জীবন ও কর্ম সম্পর্কে দর্শকদের জানিয়ে দেওয়া গুরুত্বপূর্ণ তথ্য। এরপর অতিথির কাছে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে কিছু নির্দিষ্ট প্রশ্ন করা হয়। দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট, মানুষের আশার সাথে দেশের সামগ্রিক অবস্থার তুলনা, রাজনৈতিক পরিস্থিতি ইত্যাদি বিষয় আলোচনায় উঠে আসে। অনুষ্ঠানের এবারের পর্বে অতিথি হিসেবে থাকছেন বিশিষ্ট সাংবাদিক, গবেষক ও কলামিস্ট আবেদ খান।

সাংবাদিক ও গবেষক আবেদ খান-এর জন্ম ১৯৪৫ সালের ১৬ এপ্রিল, খুলনা জেলার রসুলপুর গ্রামে। অবিভক্ত ভারতের বিখ্যাত পত্রিকা ‘দৈনিক আজাদ’-এর সম্পাদক মওলানা আকরম খাঁ সম্পর্কে তাঁর নানা (মাতামহ) হন।

১৯৬২ সালে মাত্র ১৭ বছর বয়সে তিনি দৈনিক ‘জেহাদ’ নামের একটি পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। এরপর দৈনিক ‘সংবাদ’, দৈনিক ‘ইত্তেফাক’, দৈনিক ‘কালের কন্ঠ’সহ বহু পত্রিকায় কাজ করেছেন। ২০১১ সালে তিনি কালের কন্ঠ থেকে পদত্যাগ করার পর এটিএন নিউজ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান সম্পাদক হিসেবে যোগ দেন। কিন্তু ২০১৩ সালে এই পদ থেকেও তিনি পদত্যাগ করেন।

‘বাংলা নামে দেশ’ অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মাহফুজুল হক। আহমেদ তোফায়েল-এর সঞ্চালনায় অনুষ্ঠানটি চ্যানেল নাইন-এ প্রচারিত হবে ২৩ জুন রাত ৯টা ১৫ মিনিটে।

সাতদিন/এমজেড

২৩ জুন ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›