বিকাল ৪টা ৫ মি, ২৪ জুন, একুশে টিভি

ওয়ার্ল্ড স্টোরিস-এর প্রতিবেদনে

বাংলাদেশের চা-শ্রমিক

প্রযোজক: সাখাওয়াৎ লিটন
উপস্থাপনা: তাসমিয়া তারিন


‘ওয়ার্ল্ড স্টোরিস’ একটি পূর্ণাঙ্গ ওয়ার্ল্ড ম্যাগাজিন। এ অনুষ্ঠান বিশ্বের বিভিন্ন প্রান্তের আকর্ষণীয় বিভিন্ন বিষয় দর্শকদের সামনে নিয়ে আসে। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে।


অনুষ্ঠানের এবারের পর্বে দেখা যাবে কানাডার ইয়োলোনাইফ, যেখানে হিমশীতল তাপমাত্রার কারণে সিসমিক স্টেশনে কিছু বিপদজনক ফাটল দেখা দিয়েছে। এ অবস্থায় প্রযুক্তিবিদ ও প্রকৌশলীরা যৌথভাবে এ সমস্যা সমাধানে ও উন্নয়নে কাজ করছেন। ইউএনটিভি’র প্রতিবেদক ক্রিস্টি গ্রিগোরিচ হ্যানসেন জানাচ্ছেন বিস্তারিত।

বিশ্বের অনেক স্থানেই নিরাপদ খাবার পানি একটি বিশাল সংকটের নাম। পশ্চিম কেনিয়াতে পানি ফুটাতে জ্বালানী হিসেবে কাঠ ব্যবহৃত হচ্ছে। একটি সুইস প্রতিষ্ঠান বহনযোগ্য একটি পানি পরিশোধন ফিল্টার তৈরি করে যার মাধ্যমে পানি না ফুটিয়েও জীবানুমুক্ত করা সম্ভব। এ ব্যাপারে কেনিয়া থেকে গ্রিট হফম্যান জানাচ্ছেন বিস্তারিত।

যুগ যুগ ধরে বঞ্চনাময় জীবন যাপন করে আসছে আমাদের চা-শ্রমিকরা। কিন্তু বর্তমানে সুবিধা-বঞ্চিত শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে প্রতিটি চা-বাগানে বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। অনেকে নিজ উদ্যোগে এগিয়ে এসেছেন তাদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে। এ ব্যাপারে বিস্তারিত প্রতিবেদন তৈরি করেছেন আবু হাসনাত মনি।

ফিলিপাইনের ক্ষুদ্র উদ্যোক্তারা দুর্গম গ্রামে সৌর বিদ্যুৎ এর জন্য কাজ করে যাচ্ছেন। কার্ড নামের এই প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ নিয়ে কাজ করছে, যা দরিদ্র পরিবারগুলোর জন্য আশীর্বাদ হয়ে দেখা দিয়েছে। ফিলিপাইনের মিনদোর দ্বীপ থেকে বিস্তারিত জানাচ্ছেন বার্গিত ম্যাস।

সাতদিন/এমজেড

২৪ জুন ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›