বিকাল ৩টা, ২৮ জুন, গ্যাটে ইনস্টিটিউট, ঢাকা

এক হ্যাকারের গল্প নিয়ে

জার্মান সিনেমা: ২৩


নিয়মিত আয়োজনের অংশ হিসেবে ঢাকার ধানমণ্ডিতে অবস্থিত গ্যাটে ইনস্টিটিউটে (বাড়ি-১০, রোড-৯ নতুন) প্রদর্শিত হবে জার্মান থ্রিলার চলচ্চিত্র ‘২৩’। ২৩ মে, ১৯৮৯ সালে মৃত্যু বরণ করা কার্ল কচ নামের একজন হ্যাকারের জীবনের সত্য ঘটনা অবলম্বনে এই চলচ্চিত্র নির্মিত হয়েছে। হ্যানস-ক্রিশ্চান শ্মিড পরিচালিত মূল জার্মান ভাষার চলচ্চিত্রটি ইংরেজি সাবটাইটেল সহকারে প্রদর্শিত হবে। এতে অভিনয় করেছেন অগাস্ট ডিয়েল, ফ্যাবিয়ান বুশ, ডিয়েটার ল্যান্ডুরিস ও অন্যান্য। প্রদর্শনীটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।


১৯৯০ সালের কথা। বিশ্বব্যাপী ঠান্ড যুদ্ধ বা কোল্ড ওয়ার তখন তুঙ্গে। স্নায়ুযেদ্ধের এই সময়ে ১৯ বছর বয়সী জার্মান যুবক কার্ল কচ তার চারপাশের পরিস্থিতিকে খুব আকর্ষণীয় এবং নৈরাজ্যকর মনে করে। একই সময়ে থ্রিলার উপন্যাসের এক চরিত্র দ্বারা প্রভাবিত হয়ে সে রাজনৈতিক ও অর্থনৈতিক পরাশক্তিগুলোর বিষয়ে অনুসন্ধান চালাতে থাকে। এভাবে সে এক আন্তর্জাতিক ষড়যন্ত্রে জড়িয়ে পড়ে।

৯৯ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি ১৯৯৯ সালে জার্মানিতে মুক্তি পায়। সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত হলেও সিনেমাটিতে মূল ঘটনার কিছু পরিবর্তন করা হয়েছে বলে অভিযোগ উঠে।

সাতদিন/এমজেড

২৮ জুন ২০১৫

মুভি

 >  Last ›