বিকাল ৪টা ৫ মি, ১ জুলাই, একুশে টিভি

ওয়ার্ল্ড স্টোরিসের প্রতিবেদনে

সিরিয়ার শরনার্থী

প্রযোজক: সাখাওয়াৎ লিটন
উপস্থাপনা: সাখাওয়াৎ লিটন


‘ওয়ার্ল্ড স্টোরিস’ একটি পূর্ণাঙ্গ ওয়ার্ল্ড ম্যাগাজিন। এ অনুষ্ঠান বিশ্বের বিভিন্ন প্রান্তের আকর্ষণীয় বিভিন্ন বিষয় দর্শকদের সামনে নিয়ে আসে। একুশে টেলিভিশন বাংলায় এ অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দেশ ও বিশ্বকে দেশের মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানের এবারের পর্বে দেখানো হবে পাকিস্তানের একজন তরুনীর সংগ্রামী জীবনে বেড়ে ওঠার গল্প, ২০ শতকের ভেনিজুয়েলার একজন প্রভাবশালী লেখকের কথা, সিরিয়ায় যুদ্ধকালীন শরনার্থীদের বর্তমান দুরবস্থার চিত্র এবং রাশিয়ার ঐতিহ্যবাহী ভোলগা নদীর কথা।


পাকিস্তানের সবচেয়ে রক্ষণশীল ও অনুন্নত প্রদেশ বেলুচিস্তান। সুহালিয়া মুহাম্মদী নামে একজন তরুনীর সংগ্রামী জীবনের গল্প শুরু এখানেই। ব্ল্যাক বেল্টধারী এই তরুনী বর্তমানে কারাতে চ্যাম্পিয়ন। পাকিস্তানের ব্ল্যাক বক্স সাউন্ড টিভি তুলে এনেছে তার এগিয়ে যাবার গল্প ।

গারবাসি, ভেনেজুয়েলার একজন লেখক, রাজনীতিবিদ এবং কূটনৈতিক। তিনি তার লেখায় সেনাবাহিনীর কঠিন বাস্তবতার সাথে আধুনিক ভেনিজুয়েলার উন্মেষ ঘটান। তাঁর জন্মশতবার্ষিকী বাষির্কী উপলক্ষে তাঁর সন্তানরা ভেলে টিভি’কে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন তার দীর্ঘ কর্ম জীবনের বিস্তারিত।

যুদ্ধ চলাকালীন সময়ে সিরিয়ার ভিতরে মানবিক পরিস্থিতির অবনতি ঘটে। যারা সীমান্ত পাড়ি দিয়ে পার্শ্ববর্তী দেশে পালিয়ে গেছেন তাদের অবস্থা আরো করুণ। আল আন টিভি’র মালেক আবুল খায়ের তুলে এনেছেন তাদের কথা।

ভোলগা নদী রাশিয়ার শিল্প-সাহিত্য, সঙ্গীত ও লোকাচারবিদ্যার প্রতিনিধিত্ব করছে। তাছাড়া মানুষ ও পণ্য পরিবহনের জন্য অন্যতম প্রধান দীর্ঘ পথ এটি। আজকাল পর্যটকরাও আগ্রহ নিয়ে ভোলগা নদীতে নৌ-ভ্রমণ করেন। আর.টি টিভির রায়েদ কিশকিয়া জানাচ্ছেন বিস্তারিত।

সাতদিন/এমজেড

১ জুলাই ২০১৫

ডকুমেন্টারি

 >  Last ›