সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি প্রবর্তনের ঘোষণা আসছে


৩ জুলাই ২০১৫ শুক্রবার বিকেল ৫টা ১৫ মিনিটে বেঙ্গল শিল্পালয়ে সুবীর চৌধুরী প্র্যাকটিস গ্র্যান্ট ২০১৫/১৬ এর ঘোষণা প্রদান করা হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বক্তব্য রাখবেন বরেণ্য চিত্রকর রফিকুন নবী। সুবীর চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শিল্পী ফরিদা পারভীন সংগীত পরিবেশন করবেন।


বেঙ্গল ফাউন্ডেশনের অন্যতম ট্রাষ্টি, বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের পরিচালক সুবীর চৌধুরী গত ৩০ জুন ২০১৪ পরলোকগমন করেন। প্রায় চার দশকের কর্মজীবনে বাংলাদেশের চারুকলা চর্চা ও এর বিস্তারে নবীনদের সৃজন এবং চারুশিল্পীদের জন্য দেশে ও বিদেশে নানাবিধ সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে সুবীর চৌধুরী (১৯৫৩-২০১৪) ছিলেন নিবেদিতপ্রাণ। তাঁর সম্মানে বেঙ্গল ফাউন্ডেশন তরুণ ও উদীয়মান শিল্পীদের চর্চা ও সাধনায় মাত্রা সঞ্চারের উদ্দেশ্যে বার্ষিক সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি (Subir Chowdhury Practice Grant) প্রবর্তনের পরিকল্পনা গ্রহন করেছে।

বাংলাদেশে বসবাসকারী ৩৫ বছরের কম বয়সী প্রতিশ্রুতিশীল, সক্রিয় ও উদীয়মান শিল্পী বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বৃত্তির মূল্যমান দুই থেকে চার লক্ষ টাকা এবং তা ২০১৫/১৬ সময়কালের জন্য প্রদান করা হবে। যাচাই বাছাইয়ের পর এবছর অক্টোবরে বৃত্তিপ্রাপ্ত শিল্পীর নাম ঘোষণা করা হবে। বৃত্তি লাভ করে শিল্পী যে শিল্পকর্ম তৈরি করবেন তা আগামী ফেব্রুয়ারি ২০১৬ -এ প্রদর্শন করা হবে।

সাতদিন/এমজেড

৩ জুলাই ২০১৫

সাংস্কৃতিক অনুষ্ঠান

 >