রাত ৮টা ৫০মি, ঈদের ৪র্থ দিন, এটিএন বাংলা

একক নাটক: মলিনার একরাত্রী

গল্প: সৈয়দ মনজুরুল ইসলাম
নাট্যরূপ ও পরিচালনা: আবুল হায়াত
অভিনয়: রিচি সোলায়মান, ইন্তেখাব দিনার, ওয়াহিদা মল্লিক জলি, আবুল হায়াত


গরীব গৃহস্থ ঘরের বৌ মলিনা। দারিদ্র্যের কারণে বিয়ে হয়েছে এমন এক ঘরে যার রয়েছে আরও একটি বৌ, অর্থ্যাৎ সতীনের সংসার। এক বৌ থাকা সত্ত্বেও আরেক বিয়ের কারণ সতীনের ঘরে দুটি কন্যা সন্তান, কোন পুত্র সন্তান নাই। এজন্যই পুত্র সন্তানের আশায় স্বামী দ্বিতীয় বৌ মলিনাকে ঘরে তোলে। মলিনার ভাগ্য অবশ্য সতীনের চেয়েও খারাপ। চার বছর বিয়ে হলেও পুত্র সন্তানতো দুরে থাক এখনও কোন সন্তানের মুখ দেখাতে পারেনি। আর এ কারণে মলিনার উপর ক্ষুব্ধ তার স্বামী রইস। রইস সারারাত মহাজনের কাজ করে আর ভোর রাতে ঘরে ফিরে গালমন্দ করে স্ত্রীকে। ঘরে চাল নেই তাই ভাত রাধেনি, এটাও মলিনার অপরাধ। আর এ অপরাধেই ঘরছাড়া হতে হয় তাকে।


স্মামী রইচ তাকে বাড়ি থেকে বিতাড়িত করে। কিন্তু মলিনার বাপের বাড়ির অবস্থা আরও খারাপ। অত্যন্ত দরিদ্র পরিবারের পাশাপাশি ভাই-ভাবীর কারণে বাপের বাড়িতেও ঠাই পাবার উপায় নেই। এ অবস্থায় মলিনার মা তাকে বুদ্ধি দেন নিকটস্থ এক পিরানীর কাছে যাওয়ার। তার দেয়া তাবিজে নাকি সন্তান লাভ সম্ভব। বান্ধবী রঞ্জনাও নাকি এভাবে সন্তান লাভ করেছে। মলিনা এবার যায় পিরানীর কাছে। কিন্তু পিরানীর কাছে গিয়ে সে নির্মমতার শিকার হয়। ধর্ষিত হয় মলিনা। কিন্তু আশ্চর্যের বিষয় ধর্ষণকারী আর কেউ নয়, তারই স্বামী রইস। এমনই এক গল্প নিয়ে এটিএন বাংলায় ঈদের চতুর্থদিন, রাত ৮টা ৫০মিনিটে প্রচারিত হবে ঈদের নাটক ‘মলিনার একরাত্রী’।

সৈয়দ মনজুরুল ইসলামের গল্প অবলম্বনে এর নাট্যরূপ ও পরিচালনায় রয়েছেন আবুল হায়াত। এ নাটকে অভিনয় করেছেন রিচি সোলায়মান, ইন্তেখাব দিনার, ওয়াহিদা মল্লিক জলি, আবুল হায়াত প্রমুখ।

সাতদিন/এমজেড

২১ জুলাই ২০১৫

নাটক

 >  Last ›