সন্ধ্যা ৭টা ৩০ মি, ৭ জুলাই, শিল্পকলা একাডেমি, ঢাকা

প্রাচ্যনাটের ২৮তম ব্যাচের প্রযোজনা

গুপী গাইন বাঘা বাইন


প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং এন্ড ডিজাইন-এর ২৮তম ব্যাচের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে এই ব্যাচের শিক্ষার্থীরা সমাপনী প্রযোজনা হিসেবে সত্যজিৎ রায়ের চিত্রনাট্য অবলম্বনে ‘'গুপী গাইন বাঘা বাইন’ নাটক উপস্থাপন করবে। নাটকটির নির্দেশনায় রয়েছেন শাহরিয়ার ফেরদৌস সজীব। উল্লেখ্য, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী’র শিশুতোষ গল্প অবলম্বনে সত্যজিৎ রায় ‘গুপী গাইন বাঘা বাইন’ চলচ্চিত্রটি নির্মাণ করেন এই চিত্রনাট্যের ভিত্তিতে। নাটকটি ৭ জুলাই সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মঞ্চায়িত হবে ঢাকাস্থ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ মিলনায়তনে। আয়োজনটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।


নাটকের মূল দুই চরিত্র গুপী ও বাঘা গ্রাম থেকে বিতাড়িত হয়ে যখন বনে বাদাড়ে ঘুরে বেড়াচ্ছিল তখন তাদের মধ্যে দেখা হয়ে যায়। ঘটনা ক্রমে তারা ভূতের রাজার দেখা পায় যে তাদেরকে তিনটি বর দান করে। প্রথম বরে তারা যখন ইচ্ছে মনোমতো খাবার পেতে সমর্থ হয়, দ্বিতীয় বরে দু-জোড়া জুতো ও দু-জনের হাতে হাতে তালি দিয়ে দেশবিদেশ ঘোরার ক্ষমতা পায় ও তৃতীয় বরে তাদের সঙ্গীত প্রতিভা উন্নতি করে ও লোককে গান শুনিয়ে অবশ করে দেওয়ার ক্ষমতা পায় তারা। এরপর তারা শুণ্ডি রাজ্যে গিয়ে উপস্থিত হয় যেখানে জড়িয়ে পরে এক অ্যাডভেঞ্চারে।

এ নাটকে অভিনয় করছেন নূর মুহাম্মদ মুন্না/আবদুল্লাহ মাহফুজ খান, আশরাফুল আলম র‍্যাসি, এম এ কাদের পারভেজ, তানজিম ইমরান পারভেজ’সহ আরও অনেকে। এই প্রযোজনার মঞ্চ ভাবনায় মো: শওকত হোসেন সজীব, আলোক পরিকল্পনায় মোখলেছুর রহমান, পোশাক পরিকল্পনায় প্রজ্ঞা তাসনুভা রূবাইয়াৎ এবং সংগীত ভাবনায় রয়েছেন শরীফুল ইসলাম।

অনুষ্ঠানে নাটক মঞ্চায়নের পাশাপাশি থাকছে মিলনায়তনের বাইরে উন্মুক্ত পোস্টার প্রদর্শনী। অতিথি হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নাট্য ব্যক্তিত্ব গোলাম সরোয়ার এবং চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম।

সাতদিন/এমজেড

৭ জুলাই ২০১৫

প্রদর্শনী

 >  Last ›