রাত ৮টা, ঈদের ৪র্থ দিন, বাংলাভিশন

নাটক: হারজিৎ

রচনা: মাসুম শাহরীয়ার
পরিচালনা: কৌশিক শংকর দাশ
অভিনয়: তিশা, নিলয়, ইরফান সাজ্জাদ


মাসুম শাহরীয়ার-এর রচনা ও কৌশিক শংকর দাশ-এর পরিচালনায় নাটক ‘হারজিৎ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৪র্থ দিন রাত ৮টায়। নাটকে অভিনয় করেছেন তিশা, নিলয়, ইরফান সাজ্জাদ প্রমুখ।

গল্পের প্রধান চরিত্রটির নাম রূপা। আন্দালিব এবং রূপার ৬ বছরের দাম্পত্য। নাগরিক অভ্যস্থতায় মানিয়ে নেয়া স্বচ্ছল আধুনিক একটা পরিবার। আন্দালিব একটা কর্পোরেট বিজনেসের অংশিদার। যত দিন যাচ্ছে আন্দালিবের ব্যাস্ততা বাড়ছে। রূপা শিক্ষিত মেয়ে। বিয়ের পরও কিছুদিন চাকরি করবার কথা ভাবতো। কিন্তু একটা সময়ের পর আর মন টানেনি। অনেক ব্যস্ততার মধ্যেও আন্দালিব চেষ্টা করে রূপাকে সময় দিতে। আন্দালিব কথাবার্তায় একটু সরস। বেশ হিউমারাস। স্ত্রীকে স্বাধীনতা দিতেও কার্পণ্য নেই। ঠাট্টচ্ছলে রূপাকে মাঝেমধ্যেই বলে, ‘আমার ব্যাস্ততার অযুহাতে তুমি দু-একটা প্রেম করলেও কিন্তু পারো। আজকাল তো ঘরে বসেই প্রেম করা যায়।’ আন্দালিবের কথায় রূপা কপট ভঙ্গী করলেও একটা আলাদা অচেনা অনুভূতিও হয়।

আন্দালিব সকালে অফিসে চলে যায়। এই সময়টা রুপার কাছে একটু আলাদা সময়। একা একা। পুরোনো সুখ-অসুখগুলো নিয়ে নাড়াচাড়া। সময়টাতে একটা অদ্ভূত অনূভূতি। বছর খানেক ধরে একটা অব্যক্ত প্রতিক্ষা। ছেলেটার নাম জোজো। ফেসবুকে আলাপ। ইদানিং রোজ কথা হয়। নেটে, ফোনে। বন্ধুত্বের বাইরে বেশি কিছু না। তবু মাঝে মাঝে অকারণ অভিমান। রূপা কখনো ভাবে, আর না, অনেক হয়েছে। কিন্তু চলতে থাকে। নানা ঘটনার মধ্যদিয়ে এগিয়ে যায় নাটকের গল্প।

২১ জুলাই ২০১৫

নাটক

 >  Last ›