রাত ১১টা ৫৫ মি, ঈদের ৫ম দিন, বাংলাভিশন

নাটক: প্রতিক্ষা

রচনা: কামরুল হাসান
পরিচালনা: সকাল আহমেদ
অভিনয়: নাঈম, মম, আফরান নিশো


কামরুল হাসান-এর রচনা ও সকাল আহমেদ-এর পরিচালনায় নাটক ‘প্রতিক্ষা’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের ৫ম দিন রাত ১১টা ৫৫ মিনিটে। নাটকে অভিনয় করেছেন নাঈম, মম, আফরান নিশো প্রমুখ।

প্রিয় মানুষটিকে মনের কথাটা বলে ফেলার উপযুক্ত সময় কখন? সে সময়ের অপেক্ষায় আর বলার সাহস অর্জন করতে করতে যদি সময়ই চলে যায়, তবে? ভালোবাসার প্রকাশ চোখে-মুখে-ইঙ্গিতে না হয় হলোই, মুখের ভাষায় হবে না? অর্পিতা, নামি ইউনিভার্সিটির অনার্স শেষবর্ষের ছাত্রী। মেধাবী ও সুন্দরী। অর্পিতা একটি সমস্যায় ভুগছে। সে তার প্রিয় মানুষটিকে ভালোবাসার কথা বলতে পারছে না কারণ সে জানে না তার প্রিয় মানুষটিও তাকে ভালোবাসে কিনা। আচ্ছা এটা কোনো কথা হলো! কেউ ভালোবাসে কিনা সেটা নিশ্চিত হয়েই বুঝি নিজের ভালোবাসার কথা জানাতে হয়? উল্টো করে ভাবলে তো আরো হাসি পায়। আচ্ছা, ও আমাকে ভালোবাসে - যাক, এবার আমিও ভালোবাসতে শুরু করি। অর্পিতা একটি বোকা মেয়ে। বোকা ছেলে রনিও। অর্পিতার সাথে পড়ে, অন্য ডিপার্টমেন্টে। কিন্তু ইউনিভার্সিটির ভর্তির সময় থেকেই তাদের মধ্যে বন্ধুত্ব। ক্লাসের বাইরে সারাদিন একসাথে হেসে-খেলে, লাইব্রেরিতে-ক্যাফেতে-পিজা হাটে সময় কাটায় তারা।

এসবের মাঝেই অর্পিতাটা ভাবে রনিকে এবার বলেই ফেলি ভালোবাসার কথা। কিন্তু রনির কি সেই ফুরসত আছে অর্পিতার মন বোঝার। ঠিক গুরুত্বপূর্ণ সময়গুলোতেই অর্পিতাকে ফেলে চলে যায় রনি। লাইব্রেরিতে-ক্যাফেতে-পিজা হাটে অর্পিতা একা হয়ে পড়ে। রাতে ফেসবুকে অর্পিতাকে নক করে রনি জানায় আজ কোথায় কোন মেয়ের সঙ্গে তার পরিচয় হয়েছে। সুযোগের সদ্ব্যবহার চমৎকার জানে রাহাত অর্পিতার ক্লাসমেট। রাহাত বুঝে নেয় অর্পিতার পছন্দ, ভবিষ্যত ইচ্ছা। ব্রিলিয়ান্ট ছাত্র রাহাতের কাছে আছে - ভালো রেজাল্ট, চাকরী, গাড়ি, বাড়ি, সোশাল স্ট্যাটাস। এসবের কিছু কিছু সে অর্পিতার কাছেও বিলোতে চায়। অর্পিতা তখন দ্বিধান্বিত। রনির অবহেলার পাশাপাশি রাহাতের ভালোবাসার আহবান- অর্পিতা বুঝে উঠতে পারে না কিছুই। হায়! অর্পিতার প্রতি রনির অবহেলা যে তাদের বন্ধুত্ব টিকিয়ে রাখার স্বার্থে এটা অর্পিতা কীভাবে বুঝবে! ভালোবাসার কথা জানালে অর্পিতা যদি ক্ষেপে যায়, রনি তখন কী করবে? রনিও তো বুঝতে পারে না অর্পিতা তাকে ভালোবাসবে কিনা। কী অদ্ভূত- কেউ ভালোবাসে কিনা সেটা নিশ্চিত হয়েই বুঝি নিজের ভালোবাসার কথা জানাতে হয়? তবে এরও নিশ্চয়ই সমাধান আছে। ‘প্রতিক্ষা’ নাটকেই আছে সে সমাধান।

২২ জুলাই ২০১৫

নাটক

 >  Last ›