রাত ৯টা, ২৬ জুলাই, এনটিভি

বন্ধু তোমারই খোঁজে’র অতিথি

নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক

উপস্থাপনা: ইভান
পরিকল্পনা ও প্রযোজনা: জাহাঙ্গীর চৌধুরী


ভীন্নধর্মী এক আড্ডার অনুষ্ঠান ‘বন্ধু তোমারই খোঁজে’ যার প্রতিটি পর্বে একজন বরেণ্য ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হয়। উপস্থাপকের সাথে কথপোকথনে বেরিয়ে আসে আমন্ত্রিত অতিথির অতিত জীবনের ঘনিষ্ট বন্ধুদের গল্প। সেই সব বন্ধুরা যাদের’কে ছাড়া অতিথির জীবন হয়তো অপূর্ণ থেকে যেত কিন্তু তাদের সাথে দেখা নেই বহু দীন ধরে। অনুষ্ঠানের এক পর্যায়ে আমন্ত্রিত বরেণ্য ব্যক্তির এমনই এক ঘনিষ্ট বন্ধুকে হাজির করা হয় যার সাথে অতিথির দীর্ঘ দিন যোগাযোগ নেই। এভাবেই জমে উঠে এক প্রাণবন্ত আড্ডা। অনুষ্ঠানটির এবারের পর্বের অতিথি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যকার, অভিনেতা ও নাট্য-পরিচালক ড. ইনামুল হক।

বাংলাদেশের নাট্য জগতের অতি পরিচিত মুখ ড. ইনামুল হক। দীর্ঘদিন ধরে মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করে আসছেন তিনি। তাঁর ১৮ টি নাটক বিভিন্ন নাট্য-পত্রিকা, ম্যাগাজিন ও গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হল ‘নির্জন সৈকতে’, ‘গৃহবাসী’, ‘মুক্তিযুদ্ধ নাটক সমগ্র’, ‘স্ট্রিন্ডবার্গ-এর দুটো নাটক’, ‘মহাকালের গোরসওয়ার’, ‘বাংলা আমার বাংলা’ ইত্যাদি। তিনি ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন আন্দোলনমুখী নাটকে অংশগ্রহণ করেন। এই গুণী নাট্যকার, নির্দেশক ও অভিনেতা আসছেন বৈশাখী টেলিভিশনের নিয়মিত আড্ডার অনুষ্ঠান ‘শুধুই আড্ডা’র অতিথি হয়ে।

উল্লেখ্য, ড. ইনামুল হক ঢাকা বিশ্ববিদ্যলয়ের রসায়ন বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর ম্যানটেস্টার বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করেন এবং পরবর্তীতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তাঁর পুরো পরিবারই দেশের নাট্য জগতের সাথে সম্পৃক্ত আছে।

সাতদিন/এমজেড

২৬ জুলাই ২০১৫

আড্ডা ও আলোচনা

 >  Last ›